বিশ্বকাপের বাংলাদেশ ম্যাচে ফিক্সিংয়ের অভিযোগ!

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০১৮, ০৮:৪৬ পিএম

মাস কয়েক আগে স্পট ফিক্সিংয়ের অভিযোগ এনে ক্রিকেট বিশ্বে আলোড়ন তুলেছিল কাতারভিত্তিক টিভি চ্যানেল আল জাজিরা। সেই অভিযোগের রেশ এখনো কাটেনি। এরমধ্যে ফের আরও একটি প্রতিবেদন প্রকাশ করেছে আল জাজিরা। টিভি চ্যানেলটির সন্দেহ তালিকায় এবার রয়েছে ১৫টি আন্তর্জাতিক ম্যাচ।

বিস্ময়ের জন্ম দিয়েছে ২০১১ সালের বিশ্বকাপে বাংলাদেশ-ইংল্যান্ড ম্যাচও। চ্যানেলটির সন্দেহের তালিকার ম্যাচগুলো আবার ২০১১ থেকে ২০১২ সালের। সোমবার (২২ অক্টোবর) তাদের আনীত অভিযোগে তোলপাড় গোটা বিশ্ব। আল জাজিরার দাবি ম্যাচগুলোর বিপক্ষে অভিযোগ আনা হয়েছে সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে। তালিকার ১৫ ম্যাচের ৫টি ম্যাচ ২০১১ বিশ্বকাপের, ৩টি ২০১২ টি-২০ বিশ্বকাপের এবং ৫টি টেস্ট ম্যাচ।

&dquote;&dquote;

২০১১ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচটিতে স্পট ফিক্সিং হয়েছিল বলে দাবি করে আল জাজিরা। ওই বছরের ১১ মার্চ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে মাহমুদুল্লাহ-শফিউলের বীরত্বে বাংলাদেশ দুই উইকেটে হারিয়েছিল ইংল্যান্ডকে। তবে এখন পর্যন্ত এ বিষয়ে কোনো মন্তব্য করেনি বাংলাদেশ ক্রিকেটের অভিভাবক বিসিবি।

১৫টি ম্যাচের মধ্যে ৯টি ম্যাচেই ইংল্যান্ড ছিল। এ ছাড়া স্পট ফিক্সিংয়ে অস্ট্রেলিয়া, ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কার নামও রয়েছে।

আল জাজিরার দাবি, কোন ম্যাচে কোন সেশন গড়াপেটা হয়েছিল, তার বিস্তারিত তথ্যও নাকি তাদের কাছে আছে। কিন্তু সেগুলি তারা এখন প্রকাশ করবে না, পরবর্তীকালে সম্ভাব্য আইনি তদন্তের স্বার্থে।

&dquote;&dquote;আইসিসি জানিয়েছেন, আগের মতো এবারও তারা আল জাজিরার ভিডিও নিয়ে তদন্ত করবে, ‘আইসিসি সবসময়ই ফিক্সিংয়ের বিরুদ্ধে লড়াই করছে। এর আগেও আল জাজিরার পক্ষ থেকে কিছু ফিক্সিংয়ের অভিযোগ এসেছিল। সেবারের মতো আমরা নতুন ভিডিও নিয়ে তদন্ত করব। আমরা তাদের কাছে বিস্তারিতও জানতে চেয়েছি।’

এদিকে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড বলছে, আল জাজিরার তোলা অভিযোগ পুরোপুরি সত্যি নয়, ‘আল জাজিরা অসম্পূর্ণ তথ্য দিয়েছে। তাদের ওই সামান্য তথ্য দিয়ে কিছুই প্রমাণ হয় না! তবুও আমরা ফিক্সিং নিয়ে নিজেদের মাঝে তদন্ত চালাবো। আইসিসিও আশা করি এমনটাই করবে।’ ইসিবির মতো অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ডও এই ব্যাপারে তদন্তের কথা জানিয়েছে।


বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: