ঢাকা, রবিবার, ১৮ নভেম্বর, ২০১৮

এম. সুরুজ্জামান

শেরপুর প্রতিনিধি

ফাতেমা রানীর তীর্থোৎসব ২৫-২৬ অক্টোবর

২৩ অক্টোবর, ২০১৮ ২১:৫২:২১

শেরপুর জেলার নালিতাবাড়ী উপজেলার সীমান্ত ঘেষা বারমারী সাধু লিওর খ্রিস্টান ধর্ম পল্লীতে আগামী ২৫-২৬ অক্টোবর বৃহস্পতিবার ও শুক্রবার অনুষ্ঠিত হবে দু’দিনব্যাপি ২১তম ফাতেমা রানীর তীর্থোৎসব। এ উপলক্ষে বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের খ্রিস্ট ভক্তদের মাঝে যেন উৎসব মুখর পরিবেশ বিরাজ করছে।

তীর্থ উদযাপন কমিটি সূত্রে জানা গেছে, এবারের তীর্থোৎসবে হাজার হাজার খ্রিস্ট ভক্তদের অংশ গ্রহণের মধ্যদিয়ে ‘ত্যাগ, সেবা ও প্রেমের রানী ফাতেমা রানী, মা মারিয়া’ এই মূলসুরের উপর ভিত্তি করে শুরু হতে যাচ্ছে দু’দিন ব্যাপি বাৎসরিক তীর্থোৎসব।

প্রথম দিন বৃহস্পতিবার বিকাল ৩ টায় পুনর্মিলন ও পাপ স্বীকার, ৪ টায় পবিত্র খ্রিস্ট যাগ, রাত ৮ টায় আলোক শোভাযাত্রা, ১১ টায় সাক্রান্তের আরাধনা ও ১২ টায় নিশি জাগরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

পরদিন শুক্রবার সকাল ৮ টায় জীবন্ত ক্রুশের পথ ও সকাল ১০ টায় মহা খ্রিস্ট যাগের মাধ্যমে তীর্থোৎসবের সমাপ্তি হবে। তীর্থোৎসবের উদ্ভোধনী খ্রিস্টযাগ উৎসর্গ করবেন ময়মনসিংহ খ্রিস্টধর্ম প্রদেশের ধর্মপাল বিশপ পনেন পৌল কুবি সিএসসি।

এ তীর্থোৎসবে মহাখ্রিস্টযাগ, গীতি আলেখ্য, আলোক শোভাযাত্রা তথা আলোর মিছিল, নিশীজাগরণ, নিরাময় অনুষ্ঠান, পাপ স্বীকার, জীবন্ত ক্রুশের পথসহ নানা ধর্মীয় অনুষ্ঠানাদী অনুষ্ঠিত হবে। খ্রিস্টভক্তরা নিজেদের পাপ মোচনে মোমবাতি জ্বালিয়ে আলোর মিছিলে অংশ গ্রহণ করে প্রায় দেড় কিলোমিটার পাহাড়ি ক্রুশের পথ অতিক্রম শেষে ৪২ ফুট উচু মা-মারিয়ার মূর্তির সামনের বিশাল প্যান্ডেলে সমবেত হয়ে নির্মল হৃদয়ের অধিকারিনী, ঈশ্বর জননী, খ্রিস্ট ভক্তের রানী, স্নেহময়ী মাতা ফাতেমা রানীর কর কমলে ভক্তি শ্রদ্ধা জানানো ও তার অকৃপণ সাহায্য প্রার্থনা করবে এ দিন।

এ ব্যাপারে তীর্থ উদযাপন কমিটির আহবায়ক রেভারেন্ট ফাদার মনিন্দ্র এম. চিরান বলেন, দিন দিন এই তীর্থস্থানে প্রতিবছর তীর্থযাত্রীর সংখ্যা বেড়েই চলছে। এ বছর প্রায় ৩০ হাজার তীর্থযাত্রীরা অংশ গ্রহণ করবে। তাই তীর্থযাত্রীদের জন্য কর্তৃপক্ষ নিশ্ছিদ্র নিরাপত্তা দেয়ার ব্যবস্থা গ্রহণ করেছে।

তিনি আরো জানান, এজন্য পুলিশ, বিজিবি, আনসার, ভিডিপি, গ্রাম পুলিশ ও স্বেচ্ছাসেবক দল সার্বক্ষণিক নিরাপত্তায় নিয়েজিত থাকবে। পারস্পারিক সম্প্রীতির বন্ধনে আবদ্ধ হয়ে এই তীর্থযাত্রা অনুষ্ঠানকে সফল করতে তিনি সকলের সহযোগিতাও কামনা করেন।

বিডি২৪লাইভ/এমকে

সর্বশেষ

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ, বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭, 
ই-মেইলঃ info@bd24live.com, 
ফোন: ০২-৫৮১৫৭৭৪৪

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems