১০ বছরে ১ কোটি ১৩ লাখ মামলা নিষ্পত্তি

প্রকাশিত: ২৯ অক্টোবর ২০১৮, ০৬:২৮ পিএম

আইন মন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, বর্তমান সরকারের আন্তরিক চেষ্টায় ২০০৯ সাল থেকে ২০১৮ সালর ৩১ মার্চ পর্যন্ত জেলা ওদায়রা জজ আদালত সমূহ এবং সম পর্যায়ের ট্রাইবুনাল সমূহে মোট ১ কোটি ১৩ লাখ ৭৭৬১ টি মামলা নিষ্পত্তি করা হয়েছে। মামলা দ্রুত বিচার ও নিষ্পত্তির ক্ষেত্রে অন্যতম প্রতিবন্ধকতা হলো এজলাস সংকট। এজলাস স্বল্পতা দূর করে সর্বোচ্চ কর্মঘন্টা ব্যবহার করে বিচার কাজে গতিশীলতা আনয়নে সরকার কাজ করে যাচ্ছে।

সোমবার (২৯ অক্টোবর) জাতীয় সংসদে সংসদ সদস্য এম আবদুল লতিফের এক লিখিত বক্তব্যের উত্তরে এ তথ্য জানান আইনমন্ত্রী। এর আগে সাড়ে টার টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়।

মন্ত্রী বলেন, অপরদিকে সারা দেশে বিচার ব্যবস্থার দীর্ঘসূত্রিতা কমিয়ে বিচার কাজ ত্বরান্বিত করার জন্য বিচারকদের সংখ্যা বদ্ধি ও এজলাস সংকট নিরসনে বেশ কিছু পদক্ষেপ নেয়া হয়েছে। বিচার কাজে গতিশীলতা ফিরিয়ে আনতে বিশেষ উদ্যোগে বিভিন্ন পর্যায়ে বিচারকের সংখ্যা বাড়ানো হচ্ছে। জুডিশিয়াল সার্ভিস কমিশনকে গতিশীল করা হয়েছে যাতে করে দ্রুত সময়ের মধ্যে শূন্যপদে দ্রুত নিয়োগ দেয়া যায়।

আইন মন্ত্রী জানান, ২০১৪ থেকে এ পর্যন্ত বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপীল বিভাগে ৬ জন ও হাইকোর্ট বিভাগে ২৮ জন বিচারপতি নিয়োগ দেয়া হয়েছে। এছাড়াও অধস্তন আদালতে মোট ৪২৭ জন সহকারি জজ নিয়োগ দেয়া হয়েছে। ১৩তম জুডিশিয়াল সার্ভেস পরীক্ষা ২০১৭ এর মাধ্যমে সহকারি জজ পদে ১৪৩ জন প্রার্থীর নিয়োগ পূর্ব প্রাক-পরিচয় যাচাই চলছে। প্রাক-পরিচয় যাচাই প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষে তাদের নিয়োগ দেওয়া হবে। ১২ তম জুডিয়শিয়াল সার্ভিস পরীক্ষা ২০১৮ এর লিখিত পরীক্ষা শেষ হয়েছে। সারা দেশে সহকারি জজ/ সিনিয়র জজ এর ৯৪ টি পদ শূন্য রয়েছে। ১১ তম জুডিশিয়াল সার্ভিস পরীক্ষার মাধ্যমে এ পদে নিয়োগ সম্পন্ন করা হবে। যুগ্ম জেলা জজ থেকে জেলা জজ পর্যায়ে ৪১ টি পদ শুন্য রয়েছে। যা পদোন্নতি/ বদলির মাধ্যমে পূরণ করা হবে। 

তিনি আরো জানান, বর্তমান সরকার দেশে আরো ৫টি সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইবুন্যাল, ৭ টি সাইবার ট্রাইবুন্যাল, ৮ টি মানি লন্ডারিং ট্রাইবুন্যাল, ১২২টি অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত, ১৫৯ টি যুগ্ম জেলা জজ আদালত, ১৯ টি পরিবেশ আদালত, ৬ টি পরিবেশ আপীল আদালত, ২১৪ টি সহকারী/ সিনিয়র সহকারি জজ আদালত, ৩৪৬ টি জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট/ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট/ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটএর পদ সৃজন প্রত্রিয়াধীন রয়েছে।

বিডি২৪লাইভ/এআই/এসএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: