দোকান থেকে বিষধর ‘রাসেল ভাইপার’ উদ্ধার  

প্রকাশিত: ৩১ অক্টোবর ২০১৮, ০৯:৪৮ পিএম

ভোলায় সন্ধান মিলল পৃথিবীর অন্যতম বিষধর সাপ ‘রাসেল ভাইপার’। বুধবার (৩১ অক্টোবর) বিকালে সদর উপজেলার ইলিশা ফেরিঘাট এলাকায় লাকড়ির দোকান থেকে সাড়ে ৩ ফুট লম্বা বিলুপ্ত প্রায় বিষাক্ত এই সাপটি উদ্ধার করে বন বিভাগ।  

সূত্রে জানা যায়, অনেকটা অজগরের মত দেখতে হলেও এটি আসলে পৃথিবীর অন্যতম বিষধর সাপ ‘রাসেল ভাইপার’ অথবা চন্দ্রবোড়া সাপ। এ সাপটি খুব বিষাক্ত। সাধারনত বরেন্দ্র অঞ্চলে এ সাপের বিস্তার দেখা গেছে। দক্ষিণাঞ্চলে এই প্রথম এ সাপের দেখা মিলল।

বরেন্দ্র অঞ্চল ছাড়াও সাপটি সুন্দরবন এবং চট্রগ্রাম অঞ্চলে সাপটি দেখা যায়। এরা মূলত ঝোপঝাড়, বন, ম্যানগ্রোভ বন, পাথরযুক্ত পাহাড়ে বাস করে। এ সাপ যাকে ছোবল মারে, তার মৃত্যু নিশ্চিত। ২০১৩ সালে সর্বপ্রথম নাচোল উপজেলার বারেন্দ্র গ্রামে রাসেল ভাইপার সাপটি দেখা যায়। এ যাবত ওই অঞ্চলে এ সাপের কামড়ে অন্তত ২০ জন মারা গেছেন।

এ বিষয়ে জানতে চাইলে ভোলা সরকারি কলেজের প্রাণিবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক মো. মোমেন মিঞা জানান, রাসেল ভাইপার  বা চন্দ্রবোড়ার বৈজ্ঞানিক নাম : Daboia russelii )। ভাইপারিডি পরিবারভুক্ত একটি অন্যতম বিষধর সাপ। এই সাপ সবচেয়ে বিষাক্ত না হলেও এর অসহিষ্ণু ব্যবহার ও লম্বা বহির্গামী (Solenoglyphous) বিষ দাঁতের জন্য অনেক বেশি লোক দংশিত হন। বিষক্রিয়ায় রক্ত জমা বন্ধ হয়ে যায়। ফলে অত্যধিক রক্তক্ষরণে অনেক দীর্ঘ যন্ত্রণার পর মৃত্যু হতে পারে। তবে অধিকাংশ ক্ষেত্র ভয়ে হার্ট অ্যাটাক মৃত্যুর কারণ।

এ সাপ ম্যানগ্রোভ বন ছাড়াও চাষের জমিতেও বাস করে। এদের প্রিয় খাবার ইঁদুর। এছাড়া কাঁকড়া, ব্যাঙ ও ছোট পাখি খেয়ে জীবনধারণ করে। সবচেয়ে মজার বিষয় হলো এরা সরাসরি বাচ্চা দেয়। কারন ডিম পেটেই থাকে। বাচ্চা পেটে ফুটে সরাসরি বের হয়ে আসে।

বিডি২৪লাইভ/এমকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: