‘গায়েবী’ মামলার সুনির্দিষ্ট তথ্য চায় পুলিশ

প্রকাশিত: ০৭ নভেম্বর ২০১৮, ০৬:০৮ পিএম

পুলিশ বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে সারাদেশেই ‘গায়েবি’ মামলা দায়ের করছে বলে বিএনপির অভিযোগ অনেকদিনের। এনিয়ে গণমাধ্যমে অনেক সংবাদ প্রকাশিত হয়েছে। সরকারের সঙ্গে ঐক্যফ্রন্টের সংলাপেও আলোচনা হয়েছে। 

প্রধানমন্ত্রীর নির্দেশনামতে বুধবার (০৭ নভেম্বর) বেলা ১১টার দিকে ১০৪৬টি ‘গায়েবী’ মামলার একটি তালিকা দেন বিএনপির সহ-দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপু। দু’এক দিনের মধ্যে ‘গায়েবী’ মামলার আরো তালিকা দেবেন বলে গণমাধ্যমকে জানিয়েছেন তিনি। 

তবে পুলিশ বলছে গণমাধ্যমে ‘গায়েবী’ মামলা নিয়ে যে প্রতিবেদন প্রকাশিত হয়েছে সেখানে সুনির্দিষ্ট কোন তথ্য নেই। বিএনপির দেয়া তথ্য নিয়ে তেমন কোন মন্তব্য না করলেও পুলিশ বলছে, ‘গায়েবী’ মামলার সঠিক তথ্য পেলে বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেয়া হবে। আগে থেকেই পুলিশ হেডকোয়াটার থেকে এ ধরণের মামলা যেন না হয়, সে বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে। 

বিএনপি নেতারা বলছেন, সরকারের নির্দেশেই বিএনপি নেতাকর্মীদের দমনের জন্য পুলিশ অসংখ্য গায়েবী মামলা দিচ্ছে। মৃত ব্যক্তি বা যে বহু বছর ধরে দেশেই নেই এবং ঘটনা ঘটেনি এমন মামলা দিয়ে বিএনপিকে কোনঠাসা করার চেষ্টা করছে সরকার। 

পুলিশ সদর দফতরের সহকারী পুলিশ মহাপরিদর্শক, গণমাধ্যম ও প্রকাশনা বিভাগের এআইজি. সোহেল রানা বিডি২৪লাইভকে বলেন, আগে থেকেই এমন মামলা না করার নির্দেশ দেয়া আছে পুলিশ হেডকোয়াটারের। এমন নিউজ যখনই আমরা দেখেছি তখনই আইজিপি নিজ উদ্যেগে এর স্টেপ নিয়েছেন। অনুসন্ধান করে দেখছেন বিষয়টা কি ? এরপর ভুলে যদি কারো নাম আসে তাহলে তদন্ত করে তাদের নাম বাদ দেয়া হচ্ছে বলে তিনি বলেন। 

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কোথায় কিভাবে ‘গায়েবী’ মামলা হচ্ছে তার সঠিক বিবরণ জানতে হবে। ‘গায়েবী’ মামলার সুনির্দিষ্ট তথ্য না জেনে এ সমস্যা সমাধান সম্ভব নয়। আমি নিজ উদ্যেগেই বিভিন্ন প্রতিবেদন দেখে অনেক মামলার প্রকৃত ঘটনা জানার চেষ্টা করেছি। কিন্তু দু’একটি মামলা ছাড়া অন্যসব মামলার সঠিক তথ্য প্রতিবেদনের মাধ্যমে জানা সম্ভব না। যারা ভুক্তভোগী তারা যদি আমাদের এ বিষয়ে হেল্প করে তাহলে এর সমাধান দ্রুত করা সম্ভব বলে তিনি জানান। 

তিনি বলেন, আমরা তদন্ত করেছি। তদন্ত শেষে পুলিশের কোন কর্মকর্তার বিরুদ্ধে যদি অভিযোগ সত্য হয়। এবং সে যদি সঠিক জবাব দিতে না পারে তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। 

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, গণগ্রেফতারের যে অভিযোগ তা সঠিক নয়। প্রতিদিনই নানা কারণে গ্রেফতার হচ্ছে। এটাকে নিয়ে কেন মিথ্যা বলা হচ্ছে ? তবে যদি কেউ গণগ্রেফতারের শিকার হয় তাহলে এরও সঠিক তালিকা চায় পুলিশ হেডকোয়াটার। তালিকা পাওয়ার পর তদন্তের মাধ্যমে সত্য মিথ্যা বলা যাবে।

বিডি২৪লাইভ/এএফ/এসএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: