জেএমবির ২ শীর্ষ সন্ত্রাসী আটক

প্রকাশিত: ০৮ নভেম্বর ২০১৮, ০৭:১১ পিএম

দিনাজপুর জেলার কোতোয়ালি থানাধীন রেল কলোনী এলাকায় অভিযান চালিয়ে অবৈধ অস্ত্র, গুলি ও বিপুল পরিমাণ উগ্রবাদী বইসহ দুইজন জেএমবির শীর্ষ সন্ত্রাসীকে আটক করেছে র‌্যাব-১৩।

র‍্যাব-১৩’র এএসপি, সহকারী পরিচালক মো. আহসান হাবীব বিষয়টি নিশ্চিত করে গণমাধ্যমকে জানান, জঙ্গি সেলের একটি বিশেষ আভিযানিক দল গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বুধবার (৭ নভেম্বর) দিবাগত রাতে পরিচালনা করে। এ সময় শীর্ষ জঙ্গি ও জেএমবির রংপুর বিভাগের সামরিক শাখার কমান্ডার মো: রাহাত হোসেনকে গ্রেফতার করে।

এসময় তার কাছ থেকে ১টি বিদেশী পিস্তল, ২ রাউন্ড পিস্তলের গুলি, বিপুল পরিমাণ উগ্রবাদী বই ও লিফলেট উদ্ধার করা হয়। গ্রেফতারকৃত আসামি রাহাত দিনাজপুর মুন্সিপাড়ার মোকাররমের ছেলে।

তাকে গ্রেফতারের পর তাৎক্ষণিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত জঙ্গি রাহাত জানায়, তার অন্যতম সহযোগী ও শীর্ষ জঙ্গি মো: রিয়াজুল ইসলামের নিকট আরও অস্ত্র ও বিপুল পরিমান গোলাবারুদ রয়েছে। জঙ্গি রাহাত এর তথ্যের ভিত্তিতে দিনাজপুর জেলার কোতোয়ালি থানাধীন রানীগঞ্জ গুড়িয়াপাড়া গ্রামে আবার অভিযান পরিচালনা করে জেএমবি’র শীর্ষ জঙ্গি সদস্য মো. রিয়াজুল ইসলামকে (৩০) ২টি বিদেশী পিস্তল ও ৩০ রাউন্ড পিস্তলের গুলিসহ হাতেনাতে আটক করা হয়। সে দিনাজপুর রানীগঞ্জ গুড়িয়াপাড়ার মৃত গোমির উদ্দিনের ছেলে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত জঙ্গিরা জানায়, তারা প্রায় ৮/৯ বৎসর যাবৎ গোপনে জেএমবি'র সাংগঠনিক কার্যক্রম চালিয়ে যাচ্ছিল এবং বিভিন্ন নাশকতামূলক কর্মকাণ্ডের পরিকল্পনা করছিল। জঙ্গি সংগঠনে তরুণদের উদ্বুদ্ধকরণ, নতুন জঙ্গি সদস্য সংগ্রহ, সংগঠনের জন্য চাঁদা সংগ্রহ এবং সংগৃহীত অর্থ দ্বারা অস্ত্রসস্ত্র সংগ্রহ ইত্যাদি কর্মকাণ্ডে তারা লিপ্ত থাকার কথা স্বীকার করে।

আহসান হাবীব আরও জানান, গ্রেফতারকৃত জঙ্গিদের তথ্যমতে তারা রংপুর বিভাগের বিভিন্ন জেলার বিভিন্ন এলাকায় তাদের একাধিক নাশকতার পরিকল্পনা ছিল। তাদের সংগঠনের সাথে জড়িত অন্যান্যদের ব্যাপারে গোপন অনুসন্ধান চলছে বলেও তিনি জানান। গ্রেফতারকৃত জঙ্গিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন রয়েছে।

র‍্যাব-১৩ এর এএসপি মো. আহসান হাবীব বৃহত্তর রংপুর অঞ্চলের শান্তি প্রিয় মানুষের কাছে সহযোগিতা চেয়ে বলেন, কোন ধরণের অপরাধ ও সন্দেহভাজন কাউকে দেখলে র‍্যাব কর্তৃপক্ষকে অবগত করার অনুরোধ জানিয়েছেন। সেই সাথে শান্তি প্রিয় মানুষের পাশে দাঁড়াতে র‍্যাব দিনরাত কাজ করে যাচ্ছে বলেও তিনি জানান।

বিডি২৪লাইভ/এমকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: