পার্বত্য অঞ্চলে ইউএনডিপির প্রকল্প

প্রকাশিত: ১২ নভেম্বর ২০১৮, ০৫:৩৬ পিএম

পার্বত্য অঞ্চলে মানুষের ভাগ্য পরিবর্তনে বিদেশি দাতা সংস্থা ইউএনডিপি ২০১০ সাল থেকে হাতে নিয়েছে। এ প্রকল্পের মাধ্যমে পাহাড়ের কৃষি, মৎস্য ও প্রাণি সম্পদ কার্যক্রম ব্যবস্থাপনায় অনেক উন্নয়ন সাধিত হয়েছে।

সোমবার (১২ নভেম্বর) সকালে শহরের আসামবস্তী প্রাণি সম্পদ বিভাগের প্রশিক্ষণ কেন্দ্রে আয়োজিত রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ ও এসআইডি-সিএইচটি, সিএইচটিডিএফ-ইউএনডিপির যৌথ বাস্তবায়নে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে কৃষি ও খাদ্য নিরাপত্তা ৩য় পর্যায়ের প্রকল্পের আওতায় সমন্বিত খামার ব্যবস্থাপনার কৃষক মাঠ স্কুল বিষয়ে সরকারি বিভাগের কর্মকর্তাগণের ওরিয়েন্টেশন কর্মসূচিতে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

এসময় উপস্থিত ছিলেন, কৃষি বিভাগের আহ্বায়ক ও রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য জ্ঞানেন্দু বিকাশ চাকমা, মৎস্য বিভাগের আহ্বায়ক ও রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য সাধন মনি চাকমা, জেলা পার্বত্য অঞ্চল কার্যালয়ের ভেটেরিনারি সার্জন ডা. দেবরাজ চাকমা, সিএইচটিডিএফ-ইউএনডিপির টেকনিক্যাল কো-অর্ডিনেটর ফিরোজ ফয়সাল আহমেদ, সিএইচটিডিএফ-ইউএনডিপি’র টেকনিক্যাল এক্সপার্ট একেএম আজাদ রহমান, কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্পের জেলা কর্মকর্তা সুকিরন চাকমা প্রমুখ।

চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, দেশের অন্যান্য জেলার তুলনায় পার্বত্য জেলার বেশির ভাগ মানুষ কৃষির উপর নির্ভরশীল। পার্বত্য অঞ্চলে কৃষি, পার্বত্য অঞ্চল ও মৎস খাতে উন্নয়ন ও উৎপাদন কার্যক্রমকে আরো বেগবান করতে তিনি সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাদের প্রত্যন্ত অঞ্চলের কৃষক-কৃষাণী ও খামারিদের পরামর্শ প্রদানের আহ্বান জানান।

প্রশিক্ষণে জেলার বিভিন্ন উপজেলার প্রাণি সম্পদ, মৎস্য ও কৃষি বিভাগের মোট ৩০ জন সরকারি কর্মকর্তা অংশ নেয়।

বিডি২৪লাইভ/এমকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: