‘মনোনয়ন কিনতে ভিড় আচরণ বিধি লঙ্ঘন নয়’

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০১৮, ১০:০৪ পিএম

নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেছেন, ‘বিএনপির কেন্দ্রিয় কর্যালয়ে মনোনয়ন ফরম কিনতে আসায় যে ভিড় হচ্ছে এটা আচরণ বিধি লঙ্ঘন নয়।’

মঙ্গলবার (১৩ নভেম্বর) নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপ কালে একথা বলেন তিনি।

তিনি বলেন, বিএনপির দলীয় কার্যালয়ে যে মনোনয়ন ফরম নিতে লোক আসতেছে এটা আচরণ বিধি লঙ্ঘনে পরে না। কারণ সারা বাংলাদেশে প্রতি আসনে তিন জন করে যদি নমিনেশন নিতে আসে তাহলে ৯০০ জন হয়। আর তাদের সঙ্গে যদি দুই জন করে আসে তাহেল ১৮০০ জন হয়। তাহলে নয়শত ও ১৮০০ মিলে হয় ২৭০০। ধরি এই তিন হাজার লোক এই কর্যালয়ের সামনে থাকেবে। এটা তো আচরণ বিধি লংঘন নয়। আর এটাকে যদি আপনারা লিখেন (সাংবাদিকরা) আচরণ বিধি লঙ্ঘন হচ্ছে এটা লিখেন তাতে নিজের প্রতি অন্যায় করবেন, নিজের বাস্তবতার প্রতি অন্যায় করবেন, মানুষের প্রতি অন্যায় করবেন, দলের প্রতি অন্যায় করবেন।

এসময় জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে তিনি বলেন, আমরা চেষ্টা করব যত কম কেন্দ্রে ইভিএম ব্যবহার করা যায়। ইভিএম কেন্দ্র সেনাবাহিনী আইন-শৃঙ্খলা রক্ষায় থাকবে না। তারা পরিচালনার দায়িত্বে থাকবে।

জানা যায়, গত ১০ নভেম্বর ইসি সচিব হেলালউদ্দীন আহমদের কাছে সাংবাদিকদের প্রশ্ন ছিল সিডিউল ঘোষণার পরেও আওয়ামী লীগের নমিনেশন বিক্রি হয়েছে সেখানে ব্যাপক মিছিল জনসমাগম হচ্ছে? এর জাবাবে নির্বাচন কমিশন সচিবলায়ের সচিব বলেন, ‘আমাদের দেশে ভোট মানেই একটা উৎসব। আমাদের যে আচরণ বিধিমালা রয়েছে সেটা কিন্তু প্রচার প্রচারণা আনুষ্ঠানিকভাবে করা যাবে না। কিন্তু নমিনেশন পেপার নেয়া জমা দেয়া এটা একটা নির্দিষ্ট এলাকায় হচ্ছে। সুতরাং ওখানে আচরণ বিধিমালা ভঙ্গ হচ্ছে বলে মনে হচ্ছে না।

বিডি২৪লাইভ/আরএইচ/এএইচ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: