চট্টগ্রামে মাঠে থাকবে ২৭ ম্যাজিস্ট্রেট

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০১৮, ০৬:৪৭ পিএম

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৭ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন ঠেকাতে চট্টগ্রামের মাঠে কাজ করবেন। তারা চট্টগ্রামের প্রত্যেকটি সংসদীয় আসনে প্রত্যেক বিষয় দেখাশোনা করবেন বলে জানিয়েছেন চট্টগ্রাম জেলা প্রশাসক ইলিয়াছ হোসেন।

বুধবার (১৪ নভেম্বর) সকালে চট্টগ্রামের রিটার্নিং অফিসার এবং জেলা প্রশাসক এ আদেশ প্রদান করেন।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, নগর ও জেলা হিসেবে পুরো চট্টগ্রামকে দুইভাগে ভাগ করে ২৭ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে। যার মধ্যে ১৪ জন ম্যাজিস্ট্রেট বিভিন্ন উপজেলায় এবং ১৩ জন ম্যাজিস্ট্রেট নগরে দায়িত্ব পালন করবেন। তাদের সময়সীমা থাকবে নির্বাচনের পরদিন অর্থাৎ ৩১ ডিসেম্বর পর্যন্ত।

জেলায় দায়িত্ব পালন করবেন- রাউজানে জোনায়েদ কবীর সোহাগ, মীরসরাইয়ে মো. কায়সার খসরু, পটিয়ায় সাব্বির রাহমান সানি, ফটিকছড়িতে মো. জানে আলম, আনোয়ারায় সাইদুজ্জামান চৌধুরী, বোয়ালখালীতে একরামুল ছিদ্দিক, রাঙ্গুনিয়ায় পূর্বিতা চাকমা, চন্দনাইশে নিজাম উদ্দিন আহমেদ, লোহাগাড়ায় পদ্মাসন সিংহ, হাটহাজারীতে সম্রাট খীসা, বাঁশখালীতে সুজন চন্দ্র রায়, সাতকানিয়ায় রঞ্জন চন্দ্র দে, কর্ণফুলীতে আশরাফুল আলম এবং সন্দ্বীপে জিল্লুর রহমান।

এছাড়াও চট্টগ্রাম মহানগরে নির্বাহী ম্যাজিস্ট্রেটরা হলেন ফারহানা জাহান উপমা, ফোরকান এলাহি অনুপম, তাহমিলুর রহমান, সাবরিনা আফরিন মুস্তফা, এস এম শান্তুনু চৌধুরী, শারমিন আখতার, মাহফুজা জেরিন, রমিজ আলম, মারুফা বেগম নেলী, শান্তা রহমান, উজালা রানী চাকমা, তাহমিনা আক্তার এবং মাসুদ রানা।

রিটার্নিং অফিসার ও জেলা ম্যাজিস্ট্রেট মো. ইলিয়াস হোসেন বিডি২৪লাইভকে জানান, আসন্ন জাতীয় নির্বাচনকে সামনে রেখে ম্যাজিস্ট্রেটদের নিয়োগ দেওয়া হয়েছে। তারা নির্বাচন পর্যন্ত প্রত্যেকটি বিষয় পর্যবেক্ষণ করবেন। যাতে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন না হয়। যদি কেউ আচরণবিধি লঙ্ঘন করে তাহলে তাকে ৬ মাসের কারাদণ্ড এবং ৫০ হাজার টাকা জরিমানা করা হবে। এই আইনের আওতায় পরবে রাজনৈতিক দলও, তারাও যদি দোষী হয় তাদেরকেও জরিমানার আওতায় আনা হবে।

তিনি আরও জানান, কোনো ব্যক্তি নির্বাচনী আচরণ বিধিমালা লঙ্ঘন করলে তাকে সর্বোচ্চ ৬ মাসের সাজা ও ৫০ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে। রাজনৈতিক দল লঙ্ঘন করলে তাদেরও ৫০ হাজার টাকা জরিমানার বিধান আছে।

উল্লেখ্য, গত ১২ নভেম্বর সারাদেশে ম্যাজিস্ট্রেট নিয়োগের প্রজ্ঞাপন জারি করেন নির্বাচন কমিশন। এ নির্দেশনা আসার পর চট্টগ্রামের ১৬টি সংসদীয় আসনে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের এ সিদ্ধান্ত প্রদান করেন রিটার্নিং অফিসার।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: