ঢাকা, সোমবার, ১৭ ডিসেম্বর, ২০১৮

শাহাদাত হোসেন রাকিব

সিনিয়র করেসপন্ডেন্ট

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী

গার্মেন্টস শ্রমিকদের সর্বনিম্ন মজুরি ৮ হাজার টাকা যৌক্তিক

১৫ নভেম্বর, ২০১৮ ০৮:২১:০০

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো: মুজিবুল হক বলেছেন, দেশের অর্থনীতির প্রাণ তৈরি পোশাক শিল্পকে বাঁচিতে রাখার স্বার্থে যৌক্তিকভাবেই গারমেন্টস শ্রমিকদের সর্বনিম্ন মজুরি আট হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। ডিসেম্বর থেকে এ মজুরি কার্যকর হবে। তিনি এ বিষয়ে শ্রমিকদের কারো উসকানিতে না পড়ার আহ্বান জানান।

তিনি বুধবার (১৪ নভেম্বর) বিজিএমইএ মিলনায়তনে তৈরি পোশাক শিল্প খাতে কর্মরত অসুস্থ শ্রমিকদের চিকিতসা সহায়তা এবং শ্রমিকের মেধাবী সন্তানদের শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, আর কোন শ্রমিক অসহায় থাকবে না। তিনি বলেন, গার্মেন্টস পণ্যের মোট রপ্তানি মূল্যের শতকরা শূন্য দশমিক শূন্য তিন পয়সা ব্যাংকের মাধ্যমে কেটে কেন্দ্রীয় তহবিলে জমা করা হয়। এ অর্থের অর্ধেক বিজিএমইএ এবং বিকেএমইএ কে দেয়া হয় তাদের শ্রমিকদের বীমা দাবী পরিশোধের জন্য। বাঁকি অর্ধেক শ্রমিকদের কল্যাণে ব্যয় করা হয়। কোন গার্মেন্টস শ্রমিক দুর্ঘটনায় মারা গেলে এ তহবিল থেকে তিন লাখ এবং বীমা বাবদ দুই লাখ টাকা সহায়তা দেয়া হয়। গার্মেন্টস শ্রমিক অসুস্থ্য হলে, দুরারোগ্য ব্যধিতে আক্রান্ত হলে সর্বোচ্চ দুই লাখ এবং শ্রমিকের সন্তানের শিক্ষার জন্য সর্বোচ্চ তিন লাখ টাকা শিক্ষা সহায়তা দেয়া হয়।

প্রতিমন্ত্রী বলেন, মানুষের কল্যাণে এ তহবিল গঠন তার জীবনের শ্রেষ্ঠ কাজ। তিনি বলেন, প্রতিদিন তহবিলে টাকা জমা হচ্ছে। এ পর্যন্ত এ তহবিলে এক’শ তেইশ কোটি টাকা জমা হয়েছে। তার মধ্যে একষট্টি কোটি টাকা এফডিআর করে রাখা আছে। বাঁকি টাকা শ্রমিকদের কল্যাণে ব্যয় করা হয়েছে। যত বেশি পোশাক রপ্তানি হবে তত বেশি টাকা এ তহবিলে জমা হবে।

অনুষ্ঠানে বিজিএমইএ এর সভাপতি মো: সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে সংসদ সদস্য এবং বিকেএমইএ এর সভাপতি একেএম সেলিম ওসমান, মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, বিজিএমইএ এর সহ সভাপতি মোহাম্মদ নাছির, বিকেএমইএ এর প্রথম সহ সভাপতি মোহাম্মদ মুনসুর এবং জাতীয় শ্রমিক লীগের সভাপতি মো: শুক্কুর মাহমুদ বক্তৃতা করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন কেন্দ্রীয় তহবিলের মহাপিরচালক ড. আনিসুল আউয়াল।

অনুষ্ঠানে সাতাত্তর জন অসুস্থ গার্মেন্টস শ্রমিককে ২৬ লাখ ৫ হাজার চিকিৎসা সহায়তা এবং ৫৭ জন শ্রমিকের মেধাবী সন্তানকে ১৫ লাখ ৫ হাজার টাকা শিক্ষা বৃত্তি প্রদান করা হয়।

বিডি২৪লাইভ/এসএইচআর/টিএএফ

সর্বশেষ

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ, বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭, 
ই-মেইলঃ info@bd24live.com, 
ফোন: ০২-৫৮১৫৭৭৪৪

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems