প্রাথমিক ও ইবতেদায়ি পরীক্ষার তারিখ ঘোষণা

প্রকাশিত: ১৫ নভেম্বর ২০১৮, ০১:১৭ পিএম

আগামী ১৮ নভেম্বর দশম বারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা। এ পরীক্ষায় বহু নির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) বাদ দেয়া হয়েছে। এ পরীক্ষায় ৬টি বিষয়ের প্রতিটিতে ১০০ করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (১৫ নভেম্বর) সচিবালয়ে নিজ দফতরে এক সাংবাদিক সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান এ কথা বলেন।

তিনি বলেন, আমরা মনে করি না নির্বাচনের কারণে ফলাফল প্রকাশ এবং বই বিতরণে কোন সমস্যা হবে না।

মন্ত্রী জানান, এ পরিক্ষায় ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন ছাত্র-ছাত্রী অংশ নেবে। এর মধ্যে ১২ লাখ ৭৮ হাজার জন ছাত্র এবং ১৪ লাখ ৯৮ হাজার ছাত্রী অংশ নেবে।

মন্ত্রী বলেন, ‘গত বছরের চেয়ে ২৩ হাজার ৪৭২ জন শিক্ষার্থী এবছর বেশি অংশগ্রহণ করছে।’

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী বলেন, ‘আমরা সরকারিভাবেই পরীক্ষা চলাকালিন সময়ে সংশ্লিষ্ট সব ধরণের কোচিং বন্ধ রাখার চেষ্টা করছি।’

মন্ত্রী জানান, প্রতি বছরের ন্যায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদফতরের কর্মকর্তাদের সমন্বয়ে প্রতিটি জেলার পরীক্ষা কার্যক্রম পরিদর্শনের জন্য ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। পরীক্ষা কেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষায় জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ও উপজেলা নির্বাহী অফিসারদের নির্দেশনা দিয়েছি।

মন্ত্রী সাংবাদিকদের পরিক্ষা সফলতার দিকগুলো নির্ভুলভাবে সকলের কাছে তুলে ধরতে অনুরোধ করেন।

গত দশ বছর এমসিকিউ পদ্ধতি রেখে পরীক্ষা পরিচালনা করে শিক্ষা ব্যবস্থার ক্ষতি করা হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা প্রতিনিয়ত পরিবর্তন হতে পারে। আগে ভালো ছিল এখন হয়তো আরও ভাল হবে।

এ বছরের পরীক্ষার ফলাফল নির্বাচনের আগেই প্রকাশ করা হতে পারে বলে উল্লেখ করেন মন্ত্রী।

বিডি২৪লাইভ/এসএইচআর/এএইচ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: