ঢাকা, বুধবার, ২২ মে, ২০১৯

ফরিদুল ইসলাম রঞ্জু

ঠাকুরগাঁও প্রতিনিধি

বিনা অনুমতিতে বিদ্যালয়ের গাছ বিক্রয় 

১৫ নভেম্বর, ২০১৮ ১৯:৪৬:০৯

ঠাকুরগাঁও সদর উপজেলার মধুরাপুর আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল হক ও সভাপতি সিরাজুল ইসলাম ক্ষমতার দাপটে কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই নিজ বিদ্যালয়ের প্রায় ১ লাখ টাকা মূল্যের ২৪টি কাঠাল গাছ বিক্রয় করেছেন। প্রধান শিক্ষক আব্দুল হক বাংলাদেশ শিক্ষক (মাধ্যমিক) সমিতির ঠাকুরগাঁও জেলা শাখার সভাপতি।

স্থানীয়রা জানায়, মধুরাপুর আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল হক ও সভাপতি সিরাজুল কিছুদিন আগেও বিদ্যালয়ের ৮ টি গাছ গোপনে বিক্রয় করেছেন। এবারো ২৪ টি গাছ গোপনে বিক্রয় করেছেন। এ গাছ গুলো বিদ্যালয়ের চার পাশে ছায়া হয়ে ছিল। শিক্ষার্থীরা ছায়ার মধ্যে খেলাধুলা করতো। বিদ্যালয়ের পরিবেশ খুব ভাল ছিল। এক সময় গাছ গুলো ভাল দাম পেতো বিদ্যালয়টি। কিন্তু যারা গাছ গুলো বিক্রয় করেছেন তারা নিজে লাভবান হওয়ার জন্যই গাছ বিক্রয় করেছেন।

স্থানীয়রা আরো জানায়, বর্তমান বিদ্যালয়টি পরিচালনা কমিটি তাদের মানষিকতা এত খারাপ যে তিনারা সরকারি সোলারের দামী আসল তার বিক্রয় করে, কম দামী তার ব্যবহার করেছেন। খবর নিয়ে দেখেন বিদ্যালয় কর্তৃপক্ষ এখন শাক দিয়ে মাছ ঢাকার চেস্টা করবে।

মধুরাপুর আদর্শ উচ্চ বিদ্যালয়ের সদ্য বিক্রিত ২৪ টি গাছ ক্রয় করেছেন স্থানীয় গাছ ব্যবসায়ি এন্তাজুল। তিনি অর্ধেক গাছ কর্তন করেছেন বাকি অর্ধেক আজ কালের মধ্যে কাটা শেষ করবেন বলে জানাগেছে।

প্রশাসনিক সূত্রে জানা যায়, কোন শিক্ষা প্রতিষ্ঠানের গাছ বিক্রয় করতে হলে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও বন বিভাগে আবেদন করতে হয়। বন বিভাগ গাছ দেখে মুল্য নির্ধারণ করেন। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা গাছ বিক্রয়ের অনুমোদন দিলে প্রকাশ্যে নিলামের মাধ্যমে গাছ বিক্রয় করা যায়। শুধু মাত্র বিদ্যালয়ের নিজস্ব ব্যবহারের প্রয়োজনে গাছ কাটতে পারেন তাও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানাতে হবে। কিন্তু কার প্রয়োজনে মধুরাপুর আদর্শ উচ্চ বিদ্যালয়ের ২৪ টি কাঠাল গাছ বিক্রয় করে কাটা হচ্ছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও বন বিভাগে আবেদনতো দুরের কথা মৌখিক ভাবেও তাদের জানানো হয়নি।

প্রধান শিক্ষক আব্দুল হক বলেন, ২৪ টি গাছ ৪৯ হাজার টাকায় বিক্রয় করেছি। আগে কমিটির সবার সাথে গাছ বিক্রয়ের বিষয়ে মিটিং হয়েছে। তাছাড়া বিদ্যালয়ের গাছ কাটতে আর কারো অনুমতি নিতে হবে আমার জানা নাই। অনুমতি লাগলে পরে নিবো। আর সোলারের তার বাহিরে বিক্রয় করিনি চুরি হওয়ায় তার কিনে লাগানো হয়েছে।

ঠাকুরগাঁও বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বলেন, মধুরাপুর আদর্শ উচ্চ বিদ্যালয়ের ২৪ টি কাঠাল গাছ বিক্রয়ের জন্য কোন আবেদন পায়নি। তাই বন বিভাগ কোন মুল্য নির্ধারণ বা অনুমোদন দেয়নি।

ঠাকুরগাঁও জেলা প্রশাসক ড. কে এম কামরুজ্জামান সেলিম বলেন, শুনেছি অনুমোদন ছাড়া মধুরাপুর আদর্শ উচ্চ বিদ্যালয়ের গাছ কাটা হচ্ছে এমন খবরে নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুনকে দায়িত্ব দেওয়া হয়েছে। দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিডি২৪লাইভ/এমআর

সর্বশেষ

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ, বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭, 
ই-মেইলঃ info@bd24live.com, 
ফোন: ০২-৫৮১৫৭৭৪৪

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems