ভোলায় নৃত্যশিল্পী পরিবার

প্রকাশিত: ১৬ নভেম্বর ২০১৮, ০৫:০১ পিএম

ভোলার নৃত্য শিল্পীদের নাম বললেই চলে আসে নুসরাত জাহান (অহনা) ও মারিয়া রহমান (সূচনার) নাম।তারা একই পরিবারের দুই সন্তান  আর দুবোনই নৃত্যশিল্পী।এমনই একটি পরিবার ভোলার পৌর শহরের ওয়েস্টার্ন পাড়ার। পরিবারের গৃহকর্তা বাবা মোঃ মিজানুর রহমান একজন ব্যবসায়ী এবং মা ফাতেমা বেগম আদর্শ গৃহিণী । 

পরিবারের বড় মেয়ে অহনা। তার বয়স প্রায় পনেরো। ছোট থেকে তার নৃত্য করা। আর নৃত্যতে দর্শকের মন  জয় করে নেয় সে।শুধু নৃত্যতে সীমাবদ্ধ নয়। আবৃত্তি, চিত্রাংকনেও তার বেশ সুনাম রয়েছে। সে  আবৃতি,চিত্রাংকন, জাতীয় শিশু পুরস্কার, জাতীয় শিশু দিবস, জাতীয় শিশু দিবস ও আনন্দ মেলা,শেখ রাসেল জম্ম বার্ষিকী, বার্ষিক সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিভিন্ন সময়ে বিভিন্ন  পুরস্কার অর্জন করেন। এসব প্রতিযোগিতায় বেশিরভাগ প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে। দু একটিতে ২য় পুরস্কার অর্জন করে। সম্প্রতি (২২ সেপ্টেম্বর)ঢাকা আইডিবি ভবনে আয়োজিত জাতীয় শিশু কিশোর "শাপলা কুড়ির" জাতীয় পর্যায়ে প্রতিযোগীতায় সাধারণ নৃত্য খ বিভাগে ৩য় স্থান অধিকার করে।ইতিপূর্বেও বিভিন্ন জাতীয় প্রতিযোগীতায় বিজয়ী হয়েছে সে।

শুধু নৃত্য আবৃতি আর চিত্রাংকনে নয়।পড়াশুনায়ও তার বেশ সুনাম রয়েছে। প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) পরীক্ষায় জিপিএ ৫ ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় গোল্ডেন জিপিএ পেয়েছে সে। বর্তমানে সে ভোলা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রভাতী শাখার মানবিক বিভাগের ৯ম শ্রেনীর ছাত্রী। এছাড়া সে শিশু একাডেমি ভোলার নৃত্য বিভাগ সহ কয়েকটি প্রতিষ্ঠানের নৃত্য বিভাগের প্রশিক্ষনার্থী।

অন্যদিকে পরিবারের ছোট মেয়ে মারিয়া রহমান (সূচনা)।তার বয়স এগারো।তার নৃত্য শুরুটাও ছোট থেকেই। তবে এর মধ্যে রয়েছে আরেকটি হাস্যকর কথা।সে শিখতে গিয়েছিল গান। কিন্তু একাডেমিতে গিয়ে নৃত্য বিভাগে ঢুকে পড়ে। সেখান থেকে আর বেরিয়ে আসা হলো না তার। সেখানেই নৃত্য শিখতে শুরু করে। তার ছোট পায়ের নৃত্যতে রয়েছে অসাধারণ নৈপুণ্য। তার নৃত্যের কথা সবার মুখে মুখে।সে বৈশাখী অনুষ্ঠান, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন,জেলা প্রশাসন, খেলাধুলা, চিত্রাংকন,আবৃতি সহ বিভিন্ন প্রতিযোগিতায় বিভিন্ন সময়ে পুরস্কার অর্জন করে।পড়াশুনায়ও তার বেশ সুনাম রয়েছে। প্রথম,দ্বিতীয়,তৃতীয় ও চতুর্থ শ্রেণির ফলাফলে তার বেশ সুনাম রয়েছে। বর্তমানে সে ভোলা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রভাতী শাখার পঞ্চম শ্রেণির ছাত্রী। 

বিডি২৪ লাইভকে দেয়া সাক্ষাতকারে মা ফাতেমা বেগম জানান,আমি সাংস্কৃতিকে খুব ভালোবাসি। আমি আমার মেয়েদেরকে সব সময় এতে সাপোর্ট করি।তারাওআমার সহযোগিতা ও উৎসাহে  বিভিন্ন প্রতিযোগিতায় বিভিন্ন সময়ে পুরস্কার বয়ে আনে। আমি চাই এভাবেই তারা সামনের দিকে এগিয়ে যাক।

নুসরাত জাহান (অহনা) জানান, আমি নৃত্যকে খুব ভালোবাসি। ছোট বেলা থেকেই আমার নৃত্য শুরু হয়।তবে বড় হয়ে আইনজীবি হওয়ার খুব ইচ্ছা আমার। আমি যে পেশায় থাকিনা কেন; পাশাপাশি নৃত্য চালিয়ে যাবো।

মারিয়া রহমান (সূচনা) জানান,নৃত্য করতে আমার খুব পছন্দ। নৃত্যের পাশাপাশি আবৃতিও করে থাকি।আমার আপু খুব ভালো নৃত্য করে। আমিও আপুর হাত ধরে জাতীয় পর্যায়ে বিভিন্ন প্রতিযোগীতায় অংশগ্রহণ করতে চাই। মুচকি হেসে দিয়ে বলে তবে বড় হয়ে আমি বিচারক হতে চাই।

বিডি২৪লাইভ/এসএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: