শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানের হার!

প্রকাশিত: ২০ নভেম্বর ২০১৮, ০৮:৫৩ এএম

হয়তো পাকিস্তান বলেই এমনটা সম্ভব! জয়ের একদম কাছাকাছি গিয়ে হারার রেকর্ড তাদের কম নেই। আবার নিশ্চিত হারা ম্যাচও তারা বহুবার জিতেছে অবিশ্বাস্যভাবে। এজন্যই তাদের আনপ্রেডিক্টেবল টিম বলা হয়। নিউজিল্যন্ডের বিপক্ষে জয়ের জন্য দরকার ২৯ রান, হাতে ৬ উইকেট। এমন সহজ সমীকরণও কাল মেলাতে পারেনি পাকিস্তান। আবুধাবি টেস্টে ৪ রানের নাটকীয় জয়ে তিন ম্যাচ সিরিজে এগিয়ে গেছে নিউজিল্যান্ড।

খুব বেশি প্রয়োজন ছিলনা পাকিস্তানের। চতুর্থ ইনিংসে ১৭৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে তারা গুটিয়ে গেছে ১৭১ রানে। রানের হিসাবে এত কম ব্যবধানে (৪) এর আগে জেতেনি নিউজিল্যান্ড। সব মিলিয়ে এর চেয়ে কম রানে জেতার রেকর্ড আছেই মাত্র চারটি। যার দুটি ৩ রানে, একটি ২ রানে, একটি ১ রানে।

অথচ এক পর্যায়ে বিনা উইকেটে ৩৭ রান তুলে ফেলেছিলেন পাকিস্তানের দুই ওপেনার ইমাম উল হক ও মোহাম্মদ হাফিজ। পাকিস্তানের জন্য জয়টা তখন সহজ বলেই মনে হচ্ছিল। সবগুলো উইকেট হাতে নিয়ে জয় থেকে ১৩৯ রান দূরে থেকে সোমবার চতুর্থ দিনের খেলা শুরু করেছিল পাকিস্তান। তবে দলীয় ৪০ থেকে ৪৮, ৮ রানের মধ্যেই ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় তারা। ইমাম (২৭) ও হাফিজের (১০) সঙ্গে ফেরেন হ্যারিস সোহেল। এতেই ম্যাচে ফিরে আসে কিউইরা।

এরপর আবার নাটকীয় মোড় ন্যায় ম্যাচটি। চতুর্থ উইকেটে ৮২ রানের জুটিতে পাকিস্তানকে কক্ষপথে ফেরান আজহার আলী ও আসাদ শফিক। লাঞ্চের আগে শেষ ওভারে শফিককে (৪৫) ফিরিয়ে এ জুটি ভাঙেন পেসার নেইল ওয়াগনার। তখনো কে জানত, কী নাটকীয়তাই না অপেক্ষা করছে শেখ আবু জায়েদ স্টেডিয়ামের বাইশ গজে!

শ্বাসরুদ্ধকর অবস্থা তৈরী হল এরপর। জয় থেকে পাকিস্তান তখন আর ২৯ রান দূরে, হাতে ৬ উইকেট। উইকেটে আজহারের সঙ্গী বাবর আজম। এমন সময়েই আজহারের সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউটে প্যাভিলিয়নে ফিরে যান বাবর। প্যাটেলের পরের ওভারে ফেরেন অধিনায়ক সরফরাজ আহমেদও। কট বিহাইন্ডের আবেদনে আম্পায়ার যদিও শুরুতে আউট দেননি। নিউজিল্যান্ড চায় রিভিউ। আল্ট্রাএজে দেখা যায়, বল সরফরাজের প্যাডে লাগার পর ব্যাট ছুঁয়ে উইকেটকিপারের গ্লাভসে গিয়েছিল।

এবার শুরু হল নিয়মিত বিরতিতে উইকেট পড়া। পরের দুই ওভারে আরো দুই উইকেট হারায় পাকিস্তান। প্যাটেলকে উড়াতে গিয়ে বোল্ড হন বিলাল আসিফ। ওয়াগনারের বলে স্লিপে রস টেলরকে ক্যাচ দিয়ে ফেরেন ইয়াসির আলী। আজহার ফিফটি তুলে নিয়ে তখনো একপ্রান্ত আগলে রেখেছিলেন। কিন্তু তাকে সঙ্গ দিতে পারেননি হাসান আলীও। তিনি প্যাটেলকে স্লগ সুইপে উড়াতে গিয়ে মিড উইকেটে বদলি ফিল্ডার টিম সাউদির ক্যাচ হয়ে ফেরেন।

তখনো জয়ের জন্য পাকিস্তানের প্রয়োজন ১২ রান। শেষ ব্যাটসম্যান হিসেবে উইকেটে আসেন মোহাম্মদ আব্বাস। তাকে একপ্রান্তে রেখে আজহার দলকে এগিয়ে নিচ্ছিলেন একটু একটু করে। ব্যবধান নেমে এসেছিল ৫ রানে। তখনই ভুলটা করলেন আজহার। এলবির ফাঁদে পড়ে আউট হন তিনি। অন্যদিকে ততক্ষণে নিউজিল্যান্ড শিবির উৎসবে মাতোয়ারা।

চতুর্থ ইনিংসে ৫৯ রানে ৫ উইকেট নিয়ে নিউজিল্যান্ডের জয়ের নায়ক অভিষিক্ত প্যাটেল। ম্যাচসেরার পুরস্কারও জিতেছেন তিনিই। এছাড়া বল হাতে সোধি ও ওয়াগনার নিয়েছেন ২টি করে উইকেট।

বিডি২৪লাইভ/এএআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: