ওয়েস্ট ইন্ডিজের জন্য যে ফাঁদ পাতছে বাংলাদেশ

প্রকাশিত: ২১ নভেম্বর ২০১৮, ১১:৪১ এএম

দেশের বাইরে টাইগারদের টেস্ট রেকর্ড খুবই হতাশাজনক। গত জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে বাংলাদেশের প্রাপ্তি কম ছিল না। ওয়ানডে ও টি ২০ সিরিজ জিতেছিলেন সাকিবরা। কিন্তু দুই ম্যাচের টেস্ট সিরিজটা নিশ্চিতভাবেই ভুলে যেতে চাইবে বাংলাদেশ। দুই টেস্টই শেষ হয়েছিল তিনদিনের মধ্যে। বিশাল ব্যবধানে সেই সিরিজে হারাটা এখনও ক্ষদের মত বিঁধে আছে এদেশের ক্রিকেটপ্রেমীদের হদয়ে। 

স্বাগতিক হিসেবে বাংলাদেশ অবশ্যই সমীহ জাগানিয়া দল। ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে শোধ নেয়ার চ্যালেঞ্জ বাংলাদেশের সামনে। আগামীকাল চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হচ্ছে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। দু’দলের সর্বশেষ টেস্ট সিরিজে সবুজ উইকেটে বিষাক্ত পেসে বাংলাদেশকে ঘায়েল করেছিল ক্যারিবীয়রা। এবার চট্টগ্রামের টার্নিং উইকেটে ওয়েস্ট ইন্ডিজের জন্য অপেক্ষা করছে স্পিন-পরীক্ষা। দেশের মাটিতে স্পিনাররা কতো সফল তা দেখা গেছে এর আগের সিরিজগুলোতে।

এদিকে চোট কাটিয়ে অধিনায়ক সাকিব আল হাসানের প্রত্যাবর্তন দলের ব্যাটিং ও বোলিংয়ের গভীরতা আরও বাড়িয়েছে। তার মাঠে নামা মানেই দলের জন্য বাড়তি প্রেরণা। দ্বিতীয় মেয়াদে অধিনায়ক হওয়ার পর ঘরের মাঠে এটাই সাকিবের প্রথম টেস্ট। ওয়েস্ট ইন্ডিজকে স্পিনে নাস্তানাবুদ করতে সাকিব পাচ্ছেন দুই যোগ্য সঙ্গী তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজকে। জিম্বাবুয়ের বিপক্ষে দু’জনই ছিলেন দারুণ উজ্জ্বল। সুতরাং, ক্যারিবীয়দের ভালোই পরীক্ষা নেবেন টাইগার স্পিনাররা।  

এর আগে দু’দিনের প্রস্তুতি ম্যাচে উইন্ডিজের মূল দুই পেসার শ্যানন গ্যাব্রিয়েল ও কেমার রোচকে ভালোভাবেই সামলেছেন বিসিবি একাদশের ব্যাটসম্যানরা। মন্থর উইকেটে তেমন কিছু করতে পারেননি ক্যারিবীয় পেসাররা। প্রথম টেস্টের উইকেটেও পেসারদের জন্য তেমন কিছু থাকার কথা নয়। সেদিক থেকে ওয়েস্ট ইন্ডিজকে ভালোই ভোগাবে বাংলাদেশের স্পিন।

বিডি২৪লাইভ/এএআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: