ঢাকা, বৃহস্পতিবার, ২৩ মে, ২০১৯

সাগর চৌধুরী

সৌদি আরব ব্যুরো

অনলাইনেই ঋণ পাবে প্রবাসীরা

২৮ নভেম্বর, ২০১৮ ১৮:৩২:০০

বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন (বিএইচবিএফসি)-এর ব্যবস্থাপনা পরিচালক দেবাশীষ চক্রবর্ত্তী রিয়াদে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বলেছেন, প্রবাসীদের আবাসন ঋণের সুবিধা দিতে ‘প্রবাসবন্ধু’ নামে ঋণ সেবা চালু করা হয়েছে। ঋণটির সরল সুদের হার ৯%। এই ঋণের জন্য অনলাইনেও আবেদন করা যাবে। প্রবাসীদের দাবির প্রেক্ষিতে সুদের হার আরও কম করার বিষয়ে বিবেচনাধিন রয়েছে।

তিনি, গ্রুপ ঋণের সুফল তুলে ধরে বলেন, একক ঋণের চেয়ে গ্রুপ ঋণে সুবিধা বেশী পাওয়া যায়। প্রবাসীদের পরিচালিত সমিতি, এসোসিয়েশন, ফোরাম, সোসাইটির মাধ্যমে গ্রুপ ঋণ নিয়ে আবাসন নির্মাণযোগ্য জমি কিংবা পতিত জমিতে আবাসন নির্মাণ সহজ করা হয়েছে।

সোমবার (২৬ নভেম্বর) রিয়াদ প্রবাসী সেবা কেন্দ্রে আয়োজিত ভিডিও কনফারেন্সে দূতাবাসের ইকোনমিক মিনিস্টার ডক্টর মোহাম্মদ আবুল হাসান বলেন, প্রবাসীরা আবাসন ঋণ নিয়ে স্বপ্নের বাড়ি নির্মাণ করতে পারেন। এ ক্ষেত্রে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ‘ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড’ এর সদস্যরা অগ্রাধিকার পাবেন।

প্রবাসী সেবা কেন্দ্রের মাধ্যমে ‘ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড’ এর সদস্য হওয়া, পাসর্পোট রি-ইস্যু এবং ঋণ গ্রহণের পরামর্শ এবং সহযোগিতা পাওয়া যাবে বলে জানান, কেন্দ্রের উদ্যোক্তা মনিরুল ইসলাম।

দেবাশীষ প্রবাসীদের আশস্ত করে বলেন, প্রয়োজনে আবাসন খাতে প্লট বা প্ল্যাট ক্রয়ের পূর্বে ক্রেতাকে দলিলাদি পরীক্ষা নিরীক্ষায় সহায়তা দিবে কর্পোরেশনের লিগ্যাল টিম।

তিনি পরামর্শ দিয়ে বলেন, সরকারি আবসন প্রকল্পে প্লট ক্রয় করলে ঝামেলামুক্ত থাকা যায়। তবে দ্বিতীয় কোন পক্ষ বিক্রেতা হলে এ ক্ষেত্রেও দলিলাদি পরীক্ষা-নিরীক্ষা জরুরি।

এ সময় প্রবাসী সেবা কেন্দ্রের কর্মকর্তা, বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধি, সেবা নিতে আসা প্রবাসীরা উপস্থিত ছিলেন। সৌদি আরবের হাইল প্রদেশ থেকে প্রবাসীরাও কনফারেন্সে অংশগ্রহণ করেন।

বিডি২৪লাইভ/এইচকে

সর্বশেষ

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ, বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭, 
ই-মেইলঃ info@bd24live.com, 
ফোন: ০২-৫৮১৫৭৭৪৪

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems