বাংলাদেশ-উইন্ডিজ প্রথম ওয়ানডে আজ

প্রকাশিত: ০৯ ডিসেম্বর ২০১৮, ০৮:০০ এএম

ঘরের মাঠে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হচ্ছে আজ রবিবার (৯ ডিসেম্বর)। মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের প্রথম ওয়ানডে আজ দুপুর ১টায় শুরু হবে ম্যাচ।

আগামী মঙ্গলবার (১১ ডিসেম্বর) একই স্টেডিয়ামে, একই সময়ে সিরিজের দ্বিতীয় ওয়ানডেটিও হবে। এরপর ১৪ ডিসেম্বর সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচটি অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দিবা-রাত্রিতে ম্যাচ হবে। আর এই সময়ে ম্যাচ মানেই শিশির নিয়ে দু’দলের মধ্যে রাজ্যের ভাবনা তৈরি হওয়া। এমন ম্যাচে পরে ব্যাটিং করা দলের যে সুবিধা মিলে। স্কোরবোর্ডে রান অনেক বেশি না জমা করতে পারলেই যে হারের সম্ভাবনা থাকে। যে দল আগে ব্যাটিং করে তারা বিপদেই থাকে। শিশিরে যে বোলিং করা খুবই কঠিন। ব্যাটসম্যানদের জন্যই কৃত্রিম আলোতে সুবিধা বেশি থাকে। এই ভাবনা নিয়েই আজ দু’দলকেই প্রথম ওয়ানডে খেলতে নামতে হচ্ছে।

দুই ম্যাচের টেস্ট সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। স্বাভাবিকভাবেই ওয়ানডে সিরিজের আগে দলের আত্মবিশ্বাস তুঙ্গে। সেই আত্মবিশ্বাসকে পুঁজি করেই আজ বাংলাদেশ শুরু করতে যাচ্ছে ওয়ানডে সিরিজ। তবে দিবা-রাত্রির প্রথম ওয়ানডে নিয়ে বাংলাদেশের পরিকল্পনাটা একটু চমকপ্রদই।

গত শনিবার ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে টাইগার অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা স্পষ্ট ইঙ্গিত দিলেন, বাংলাদেশ প্রথম ওয়ানডেটা খেলতে নামছে তিন পেসার নিয়ে।

অপরদিকে, ওয়ানডে সিরিজে ওয়েস্ট ইন্ডিজ ঘুরে দাঁড়াতে চায়। উইন্ডিজ অধিনায়ক রোভম্যান পাওয়েল যেমন বলেছেন, ‘আমরা এখন আর টেস্ট সিরিজের দিকে মনোযোগ রাখছি না। আমরা এখন সাদা বলের ক্রিকেটে মনোযোগী। ছেলেরা বেশ অনুপ্রাণিত এবং আত্মবিশ্বাসী আর আশা করছি আমরা সম্ভবপর সেরা ফল পাব। আমার মনে হয় বাংলাদেশকে হারানোর জন্য আমরা যথেষ্ট ভাল দল। আমরাও পূর্ণ শক্তির কাছাকাছিই আছি। খুবই রোমাঞ্চকর সিরিজ হবে।’

পাওয়েল আরও বলেছেন, ‘এখানে এটা অনেক বড় বিষয়। আমি এখানে বিপিএল খেলে দেখেছি শিশিরের ভূমিকা। আমরা এটা বিবেচনায় রেখেই আজ (কাল) রাতে কিংবা কাল (আজ) সকালে সিদ্ধান্ত নেব।’

বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাও তাই বোঝাতে চেয়েছেন। বলেছেন, ‘প্রথম ম্যাচটা গুরুত্বপূর্ণ। ওয়েস্ট ইন্ডিজ মাসল পাওয়ার অনেক বেশি। এই ধরনের ফরমেটে একজন দুইজন কিন্তু গেইম চেইঞ্জ করে। এই জায়গাটায় ওদের কয়েকজন আছে এমন, ধ্বংস করতে পারে। আমাদের ওদের বিপক্ষে এই দিকটা খেয়াল রাখা গুরুত্বপূর্ণ। ওদের জন্য ফরমেট যত ছোট হবে ততবেশি সুট করবে। আমার কাছে মনে হয় প্রথম ম্যাচের দিকে ফোকাস থাকাই বেটার। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো প্রস্তুতি ম্যাচে যেটা আত্মবিশ্বাস দরকার ছিল, যা যা দরকার ছিল করতে পেরেছে। এখন আসল কাজ শুরু কাল (আজ) থেকে। প্রথম ম্যাচটা আসলে বেশি গুরুত্বপূর্ণ। তার পরেরটা পরে ভাবা যাবে।’

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এ পর্যন্ত ২৫টি ওয়ানডে খেলেছে বাংলাদেশ। ৯টি ওয়ানডেতে জিতেছে বাংলাদেশ। হেরেছে ১৫টি ওয়ানডেতে। একটি ম্যাচের রেজাল্ট হয়নি।

উল্লেখ্য, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এর আগে ৩ বার ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ। ২০০৯ সালে প্রথমবার সিরিজ জেতার সঙ্গে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশও করেছে বাংলাদেশ। সেটি ওয়েস্ট ইন্ডিজের মাটিতেই। এরপর ২০১২ সালে দেশের মাটিতে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে জিতেছে। এ বছর জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে আবার ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৮ বার ওয়ানডে সিরিজ খেলেছে বাংলাদেশ। তিনবার জেতার বিপরীতে পাঁচবার হেরেছে। তবে সর্বশেষ সিরিজে বাংলাদেশেরই জয় হয়েছে। দুই দলের মধ্যকার ওয়েস্ট ইন্ডিজের মাটিতে সর্বশেষ সিরিজে এবং বাংলাদেশের মাটিতে সর্বশেষ সিরিজে বাংলাদেশই জিতেছে। বাংলাদেশের মাটিতে অবশ্য ২০১২ সালের পর দুই দলের মধ্যকার আর কোন ওয়ানডে সিরিজই হয়নি। এবার ওয়েস্ট ইন্ডিজ এমন সময়ে বাংলাদেশের মাটিতে ওয়ানডে সিরিজ খেলতে আসল, যখন দেশের মাটিতে ওয়ানডেতে ভয়ঙ্কর দল হয়ে উঠেছে বাংলাদেশ। টেস্টেই বাংলাদেশের বিপক্ষে কুলিয়ে উঠতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। ওয়ানডেতে তাহলে কী হবে? ৩-০ কী সম্ভব? সেই প্রশ্ন উঠছে।

বাংলাদেশ ওয়ানডে দল: মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, লিটন কুমার দাস, মুশফিকুর রহিম, মাহমুদুল্লা রিয়াদ, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, মেহেদি হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, মোহাম্মদ মিথুন, সাইফ উদ্দিন, আবু হায়দার ও আরিফুল হক।

ওয়েস্ট ইন্ডিজ ওয়ানডে দল: রোভম্যান পাওয়েল (অধিনায়ক), মারলন স্যামুয়েলস, রোস্টন চেজ, দেবেন্দ্র বিশু, চন্দ্রপল হেমরাজ, শিমরন হেটমায়ার, ড্যারেন ব্রাভো, শাই হোপ, কার্লোস ব্রাফেট, কেমো পল, কাইরন পাওয়েল, ফ্যাবিয়ান অ্যালেন, কেমার রোচ, সুনীল অ্যামব্রিস, ওশানে টমাস।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: