‘মানুষকে কাঁদানো সহজ, হাসানো খুব কঠিন’

প্রকাশিত: ০৯ ডিসেম্বর ২০১৮, ০৩:০৫ পিএম

একটা সময় শুধু বিশেষ দিবস গুলোতে নাটক নিয়ে নির্মাতা কিংবা শিল্পীদের বেশ ব্যস্ত থাকতে দেখা যেত। কিন্তু এখন যতই দিন যাচ্ছে ততই কাজ বাড়ছে এবং কাজের মানও বেশ ভালো হচ্ছে। এখন প্রায় সারা বছরই প্রায় সবাইকে ব্যস্ত থাকতে দেখা যায়।

চলছে শীতকাল। শীতের তীব্রতার এখনও দেখা না মিললেও মাঝে মাঝে ঠান্ডায় জমে যাওয়ার মত অবস্থা হয়। গতকাল রাজধানীর উত্তরার একটি শুটিং বাড়িতে চলছে শুটিং। সন্ধ্যার পর আবছা ঠান্ডা হাওয়া মাড়িয়ে শুটিং বাড়িতে প্রবেশ করতেই ভিতরে দেখা গেল প্রোডাকশনের লোকজন সেট তৈরি করতে ব্যস্ত। লাইট, ক্যামেরা এবং হাউজের লোকজন সবাই বেশ ব্যস্ত। মেকআপ রুমে প্রবেশ করতেই দেখা গেল তরুণ জনপ্রিয় নির্মাতা মাবরুর রশীদ বান্নাহ স্ক্রিপ্ট বুঝিয়ে দিচ্ছেন শিল্পীদেরকে। ছোট পর্দার জনপ্রিয় অভিনেতা অপূর্বকে দেখা গেল মেকআপ রুমে সোফায় বসে থাকতে, হাতে স্ক্রিপ্ট নিয়ে আলোচনা করছেন নির্মাতার সঙ্গে। এদিকে আলোচনার ফাঁকে মেকআপ নেওয়ায় ব্যস্ত অভিনেত্রী তানজিন তিশাও পরবর্তী দৃশ্যের সিকুয়েন্স বুঝে নিচ্ছেন। নির্মাতা চায়ের কাপ এগিয়ে দিয়ে কাজের বিষয় নিয়ে জানান।

মানুষের অতিরিক্ত ইমোশন যে কতটা ক্ষতিকর প্রভাব ফেলে একটা মানুষের উপর তারই আলোকে নির্মাতা মাবরুর রশীদ বান্নাহ নির্মাণ করেছেন নাটক ‘ইমোশনাল ফুল’। নির্মাতা বলেন, ইমোশন কে ঘিরেই এই নাটকের গল্প। একটা ছেলে যে কিনা খুবই ইমোশনাল এবং বোকা। ইমোশনাল বিষয়টা পজেটিভ আবার নেগেটিভও। অতিরিক্ত ইমোশন মানুষের জীবনে কখনও উপকার বয়ে আনতে পারে না। এই গল্পের ছেলেটা খুবই ইমোশনাল, সে কথায় কথায় শুধু কান্না করে। কাকতালীয়ভাবে একটা মেয়ের সাথে তার পরিচয় হয়, তারপর একটা সম্পর্ক হয়। কিন্তু এর মধ্যে এমন কিছু ঘটনা ঘটে যেগুলা স্বাভাবিক জীবনে আমারা প্রত্যেকে ফেইস করে আসছি। পুরো নাটকটাই ফান এবং কমেডি ধাঁচের। কমেডির মধ্য দিয়েও এখানে এখানে একটা মেসেজ দিতে চেয়েছি।

নাটকটি নিয়ে অপূর্ব বলেন, আমি খুবই ইমোশনাল থাকি, সেইসঙ্গে কিছুটা বোকাও। খুবই সুন্দর একটা গল্প ও চরিত্রে কাজটা করেছি। আজকে সারাটা দিন শুধু কান্নার উপর দিয়েই গিয়েছে আমার। একটু পরপরই কান্নার দৃশ্য। এত কান্নার দৃশ্য করে আমার চোখ ব্যথা করছে খুব। একটু পরপর চোখে বরফ দিচ্ছিলাম শুধু। একটা ভালো কিছু করার জন্য আমরা অনেক সময় অনেক কিছুই সেক্রিফাইস করে থাকি। তবে আমি এটা বলবো কাজটা ভীষণ ভালো হয়েছে এবং এই কাজটা দর্শকদের ভালো লাগবে।

তানজিন তিশা বলেন, এই নাটকের গল্পটা বেশ ইন্টারেস্টিং। এটা কমেডি ঘরানার একটা নাটক। মানুষকে কাঁদানো খুব সহজ কিন্ত হাসানো খুব কঠিন কাজ। এই কাজটা দেখলে দর্শকরা অনেক মজা পাবে। আমার চরিত্রটা হাইড এন্ড সিক এর মতো। কাজটা করে খুব ভালো লাগছে।

খুব শিগগিরই নাটকটি ইউটিউব চ্যানেলে প্রকাশ করা হবে।

বিডি২৪লাইভ/আইএন/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: