‘নির্বাচন প্রশ্নের মুখে পড়লে সরকারের কাঁধেই দায় যাবে’

প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০১৮, ০৩:১৯ পিএম

দীর্ঘদিন পরে ক্ষমতাসীন সরকারের আওতায় নির্বাচন হচ্ছে। এই নির্বাচন সুষ্ঠু হলে সরকারের ভাবমূর্তির জন্য একটি ইতিবাচক জায়গা তৈরি হবে। তবে যে কোনো কারণে যদি নির্বাচনটা প্রশ্নের মুখে পড়ে তাহলে সরকারের কাঁধেই কিন্তু দায়টা যাবে।

সম্প্রতি একটি বেসরকারি টেলিভিশনের সরাসরি টক-শো অনুষ্ঠানে অংশগ্রহণ করে সাবেক রাষ্ট্রদূত এম হুমায়ুন কবির এসব কথা বলেন।

তিনি বলেন, একটি নির্বাচন সুন্দরভাবে শেষ করতে নির্বাচন কমিশনসহ সব অংশকেই সমানে দায়িত্ব পালন করতে হবে। সবশেষে ভোটাররা নির্বিঘ্নে ভোট দিয়ে তাদের সিদ্ধান্ত জানিয়ে দেবে যে কাকে তারা সরকার পরিচালনার দায়িত্ব দেবে। একটি অংশও যদি সমানে না চলে জটিলতার আশংকা থেকে যায়। সংঘাত কারো বন্ধু নয়। সংঘাত আমাদের জন্য চিন্তার কারণ।

সংঘাত একটি নির্বাচন প্রক্রিয়াকে নিয়ন্ত্রণের বাইরে নিয়ে যেতে পারে। নির্বাচন কমিশন বলেন বা সরকার বলেন তাদেরকে কিন্তু এ বিষয়ের উপর বিশেষভাবে গুরুত্ব দেয়া দরকার, বলেন হুমায়ুন কবির।

সব ক্ষেত্রে অসাধারণ অগ্রগতি হলেও নির্বাচন ব্যবস্থায় এখনো অসাধারণ ঘাটতি রয়েছে মন্তব্য করে তিনি বলেন, মুক্তিযুদ্ধ একটি ইনোসেন্ট লড়াই ছিল। যারা প্রাণ দিচ্ছিলেন তারা এটাই চেয়েছিলেন যে, আমি প্রাণ দিয়েও যাতে দেশটা স্বাধীন হয়। সেজন্যই কিন্তু লাখ লাখ মানুষ প্রাণ দিয়েছে। কাজেই আমাদের একটি ডিসেন্ট সোসাইটির জন্য কাজ করতে হবে। ডায়নামিক তো আমরা আছিই। যতই ব্যাখ্যা দিই না কেন, শেষ পর্যন্ত কিন্তু আমাদেরকে ডিসেন্ট হতেই হবে।

বিডি২৪লাইভ/এসএইচআর/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: