হাঁটলে ওজন কমে, কিন্তু কতটা হাঁটলে জানেন কি?

প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০১৮, ১০:৪১ এএম

দ্রুত ওজন কমানোর জন্য মানুষ কত কি না করে থাকেন! এমনকি ডায়েটেও নানা পরিবর্তন আনেন, সকাল সকাল উঠে সকালে উঠে শরীরচর্চা করেন, অনেকেই জিমে ভর্তি হয়ে যান, আবার অনেকেই নিয়ম করে দু-বেলা হাঁটতেও বেরিয়ে পড়েন। একটা আশা, তা হলো- ওজন কমবে। 
কিন্তু, মাসের পর মাস নানা চেষ্টাতেও তেমন ফল পাওয়া যায় না। ফলে একটা সময়ের পর অনেকেই সেই উৎসাহ হারিয়ে ফেলেন।

ওজন কমানোর জন্য খাওয়া-দাওয়ায় নিয়ন্ত্রণ, নিয়মিত শরীরচর্চা ইত্যাদি সব কিছুই বেশ কার্যকরী উপায়। 

তবে জানেন কি, শুধু মাত্র হাঁটার মাধ্যমেও ওজন কমানো সম্ভব? হয়তো অনেকেই জানেন যে, নিয়মিত হাঁটতে পারলে শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব। শুধু তাই নয়, নিয়মিত হাঁটার মাধ্যমে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপের মতো একাধিক রোগ-ব্যাধিকে দূরে রাখা সম্ভব। কিন্তু, এটাও ঠিক এ কথা আমরা অনেকেই জানি না যে, ওজন কমানোর জন্য ঠিক কতটা হাঁটা প্রয়োজন!

এ নিয়ে বিশেষজ্ঞদের মতে, শরীরের অতিরিক্ত ওজন কমাতে প্রতিদিন না হাঁটলেও চলবে। প্রতি সপ্তাহে মাত্র ৩ দিন অন্তত ৩০ মিনিট করে হেঁটেও ওজন কমানো সম্ভব।

হৃদরোগ বিশেষজ্ঞদের মতে, টানা ৩০ মিনিট হাঁটলেই হৃৎপিণ্ড তার স্থায়ী গতিশীল অবস্থায় (Low Intensity Steady State) পৌঁছে যায়। দীর্ঘ সময় ধরে হৃৎপিণ্ডের এই স্থায়ী গতিশীল অবস্থা ওজন কমাতে সাহায্য করে বলে জানান হৃদরোগ বিশেষজ্ঞরা। 

তারা এটাও জানাচ্ছেন যে, এর জন্য ঘণ্টায় ২.৫ থেকে ৩.৩ কিলোমিটার গতিতে অন্তত ৩০ মিনিট হাঁটার অভ্যাস করতে হবে। তবে হ্যাঁ, শুধু হাঁটলেই হবে না। স্বাস্থ্যকর খাবার ও নিয়ন্ত্রিত জীবনযাপন। এরই সঙ্গে খাবারের তালিকা থেকে অতিরিক্ত চিনি কিংবা লবণ বাদ দিতে হবে।

এক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খাদ্য তালিকায় এবং খাবার খাওয়ার সময়ে পরিবর্তন আনতে হবে।

উপরোক্ত সব নিয়ম ঠিকঠাক মতো মেনে চলতে পারলে দ্রুতই কমবে আপনার শরীরের বাড়তি ওজন। 

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: