ম্যানিটোবায় হবে স্থায়ী শহীদ মিনার

প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০১৮, ১১:৪৫ এএম

কানাডার ম্যানিটোবা রাজ্যে হবে একটি স্থায়ী শহীদ মিনার। এছাড়াও ‘নজরুল স্ট্রিট’ নামে একটি সড়কের অনুমোদন পাওয়া গেছে সেখানে। 

নানা কারণে এই ম্যানিটোবার ঐতিহ্য রয়েছে। সেই ঐতিহ্যবাহী ম্যানিটোবায় এবার নির্মিত হতে যাচ্ছে স্থায়ী শহীদ মিনার।

এ নিয়ে ইতিপূর্বে ম্যানিটোবা থেকে অধ্যাপক হেলাল মহিউদ্দিন একটি জাতীয় দৈনিককে জানিয়েছিলেন, সেখানে কবি কাজী নজরুল ইসলামের একটি সড়ক নামকরণের প্রস্তুতি চলেছে। তা চূড়ান্ত না হওয়া পর্যন্ত মিডিয়াতে প্রকাশ করতে চাননি।

সোমবার (২৪ ডিসেম্বর) তার ফেসবুক থেকে জানা যায়, ‘নজরুল স্ট্রিট’ নামে একটি সড়কের অনুমোদন পাওয়া গেছে। সিটি কর্তৃপক্ষ নিশ্চিত করেছে- আগামী বছরের ফেব্রুয়ারি-মার্চে দিকে সড়কটির আনুষ্ঠানিক উদ্বোধন হবে।

অন্যদিকে একটি স্থায়ী শহীদ মিনারের জন্য সিটি একটি সুদৃশ্য পার্কে একটি জমি দিয়েছে। সেইসঙ্গে ৩০ হাজার ডলারের অনুদানের প্রাথমিক প্রতিশ্রুতিও দিয়েছে। স্থাপত্য নকশাও চূড়ান্ত। বরফ গলতে শুরু করা মাত্র মে-জুন ২০১৯ হতেই নির্মাণ কাজ শুরু হবে।

জানা যায়, মূল স্তম্ভগুলো নির্মিত হবে জলবায়ুসহিষ্ণু স্টিল বিম দিয়ে। সেইসঙ্গে থাকবে শীত-সহিষ্ণু গুল্ম-বৃক্ষরাজি। যার ছায়ায় থাকবে বিশ্রাম ও আড্ডা-বান্ধব খোলামেলা বসার জায়গা। 

এভাবেই ওই এলাকার প্রবাসী বাঙালিরা স্থানীয় প্রশাসনের সহযোগিতায় নজরুল স্ট্রিট এবং শহীদ মিনারের পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে বলে জানা গেছে।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: