ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ভয়াবহ যানজট, দুর্ভোগে যাত্রীরা

প্রকাশিত: ০৯ জানুয়ারি ২০১৯, ০৩:২৫ পিএম

দেশের লাইফলাইন খ্যাত ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে কুমিল্লা গোমতী নদীর টোল প্লাজা এলাকা থেকে মহাসড়কের দুই প্রান্তে প্রায় ২০ কিলোমিটার এলাকা জুড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। সোমবার (৭ জানুয়ারী) রাত থেকে সৃষ্ট এ যানজটের কবলে পড়ে হাজার হাজার পরিবহন যাত্রী চরম দূর্ভোগ পোহাচ্ছেন। গতকাল বুধবার দিনভর এ যানজট আরও ভয়াবহ আকার ধারন করে। অনেক পরিবহন যাত্রী তাদের নির্ধারিত গন্তব্যে পৌছতে পায়ে হেঁটে রওনা হয়। অনেক যাত্রী বাসেই রাত অতিবাহিত করেছেন।

যানজটের বিষয়ে পরিবহন মালিক-শ্রমিক ও যাত্রীদের অভিযোগ-হাইওয়ে পুলিশের দায়িত্বহীনতা, মহাসড়কে বিকল হয়ে পড়া যানবাহন সরিয়ে না নেয়া, গোমতী-মেঘনা টোল প্লাজা এলাকায় ওজন স্কেল স্থাপন, টোল আদায়ে ধীরগতি, ৮ লেনের গাড়ি দুই সেতুতে গিয়ে দুই লেনে চলাচল, অতিরিক্ত যানবাহনের চাপ, পরিবহন চাঁদাবাজদের বেপরোয়া চাঁদাবাজী, সেতু এলাকায় নতুন দুটি সেতুর কাজ পরিচালনা করার কারণে প্রতিদিন সেতু এলাকাসহ এর আশপাশের এলাকায় প্রতিনিয়ত যানজটের সৃষ্টি হয়।

স্থানীয় সূত্র জানায়, এই মহাসড়কে মালবাহি যানবাহনের জন্য এমনিতেই যানজট লেগেই থাকে। গোমতী ও মেঘনা সেতু এলাকায় টোল আদায় করতে গিয়ে টোল আদায়কারি কর্মকর্তাদের সাথে চালক-হেলপারদের কথা কাটাকাটিতে কালক্ষেপণের কারণে যানজটের সৃষ্টি হচ্ছে। ফলে যানজট প্রকট হলে কুমিল্লা থেকে ঢাকা যেতে ৮/৯ ঘন্টা সময় লাগে। যেখানে যানজট না থাকলে কুমিল্লা থেকে ঢাকা যেতে দেড় ঘন্টা থেকে ২ ঘন্টা সময় লাগে। আবার নির্মাণাধীন দ্বিতীয় গোমতী, মেঘনা ও কাঁচপুর সেতুর কারণেও এ মহাসড়কে যানজট নিত্যদিনের ঘটনা।

স্থানীয় সূত্রে আরো জানা যায়, মঙ্গলবার রাত থেকে মেঘনা সেতু থেকে দাউদকান্দির বারাপাড়া পর্যন্ত প্রায় ২০ কিঃমিঃ সড়ককের উভয় পাশে তীব্র যানজট ছড়িয়ে পড়ে। ফলে কুমিল্লা থেকে ঢাকা যেতে প্রায় ৯/১০ ঘন্টা সময় লাগছে। সকালের দিকে কুমিল্লার দাউদকান্দি টোলপ্লাজা থেকে গৌরিপুরের বারাপাড়া পর্যন্ত ৭ কিঃমিঃ অংশে যানজট প্রকট থাকলেও ঢাকা থেকে কুমিল্লা আসার অংশে যানজট কমেছে।

ঢাকা থেকে চট্টগ্রামগামী শ্যামলী পরিবহনের বাস চালক কামরুল ইসলাম জানান, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের টোল প্লাজা এলাকায় প্রতিদিনই যানজট লেগে থাকে। যানজটের কবলের পড়ে হাজার হাজার পরিবহন যাত্রী চরম ভোগান্তির শিকার হলেও সরকারের পক্ষ থেকে কোন কার্যকারী ব্যবস্থা গ্রহন করা হচ্ছে না। যানজট নিরশনে পুলিশের দায়িত্বহীনতা ও টোল প্লাজা এলাকায় ওজন স্কেল স্থাপন করাই হচ্ছে মূলত দায়ী। বুধবার সকালেও মহাসড়কের গোমতী টোল প্লাজা এলাকা থেকে ২০ কিলোমিটার এলাকা জুড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়।

বিডি২৪লাইভ/এজে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: