‘বিএনপির কাটা ঘায়ে নুনের ছিটা’!

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০১৯, ০৩:১৩ পিএম

লেখক ও গবেষক মহিউদ্দিন আহমেদ বলেছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এটা ভোটের ফলাফল হল? না ভোটের আগের দিন রাতে ভোটের বাক্সে জিনের আছর হল? তবে সরকারের এই সংলাপের আহ্বান বিএনপির কেউ কেউ দেখতে পারেন কাটা ঘায়ে নুনের ছিটার মতো।

সম্প্রতি একটি বেসরকারি টেলিভিশনের সরাসরি টকশো অনুষ্ঠানে অংশগ্রহণ করে তিনি এ কথা বলেন।

মহিউদ্দিন আহমেদ বলেছেন, নির্বাচনের ফলাফল বিএনপির কাছে অপ্রত্যাশিত। এটা ভোটের ফলাফল হল না ভোটার আগের দিন রাতে ভোটের বাক্সে জিনের আছর হল? এ নিয়ে কিন্তু আলোচনা আছে নানা রকমের। তবে এই সংলাপের আহ্বান বিএনপির কেউ কেউ দেখতে পারেন কাটা ঘায়ে নুনের ছিটা হিসেবে। তারা এখন কি নিয়ে যাবেন?

মহিউদ্দিন আহমেদ আরও বলেন, ইতোমধ্যে ড. কামাল হোসেনের বক্তব্যে শুনেছি যেটাকে আমরা বলতে পারি এক ধরণের পূর্ব শর্ত।

তিনি বলেন, ফখরুল ইসলাম বলেছেন- নির্বাচনের ফলাফল বাতিল করতে হবে এবং তিন মাসের মধ্যে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দিতে হবে। তারপর তারাই সংলাপের বিষয়টি বিবেচনা করবেন। আমি মনে করি ক্ষমতাসীন সরকারের পক্ষে এই প্রস্তাবটি গ্রহণযোগ্য হবে না। এটি নির্দ্বিধায় বলে দেওয়া যায়, যদি না কোনো ম্যাজিক কাজ করে। সেই অবস্থায় তারা সংলাপে যাবেন কি যাবেন না, প্রধানমন্ত্রীর সাথে সরাসরি কথা বলবেন কি বলবেন না সেটা আমি জানি না।

তিনি আরও বলেন, ওবায়দুল কাদের সাহেব বলেছেন শুভেচ্ছা বিনিময় করবেন। শুভেচ্ছা বিনিময় করার জন্য নানা পদ্ধতি থাকতে পারে, সেটা আমি জানি না। নববর্ষের শুভেচ্ছা তিনি দিয়েছেন কিনা সবাইকে। বাড়িতে বাড়িতে ফুল পাঠিয়েও দিতে পারতেন সেটা।

মহিউদ্দিন আহমেদ বলেন, কিন্তু প্রধানমন্ত্রীর যে শপথ গ্রহণ অনুষ্ঠান সেখানে কিন্তু এরা কেউ যাননি। আমি জানি না তাদের নিমন্ত্রণ করা হয়েছিল কিনা। নিমন্ত্রণ করা না হলে কাজটি ঠিক হয়নি আর নিমন্ত্রণ করা হলে তারপরেও যদি তারা না যেয়ে থাকেন তাহলে বুঝতে হবে তারা রাজনৈতিক বিবেচনায় যাননি।

উল্লেখ্য, সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের বিভিন্ন রাজনৈতিক দলের ইতিহাস লিখে পাঠকের কাছে বেশ পরিচিতি পেয়েছেন মহিউদ্দিন আহমেদ। ২০১৪ সালে তাঁর প্রকাশিত প্রথম রাজনৈতিক বই ‘জাসদের উত্থান-পতন, অস্থির সময়ের রাজনীতি’ বইটি বেশ আলোচনার জন্ম দিয়েছিল। সে বইতে মহিউদ্দিন আহমেদ ১৯৭০-এর দশকে জাসদের ভূমিকা নিয়ে এমন কিছু বিষয় তুলে ধরেছেন সেটি নানা আলোচনা, সমালোচনা এবং বিতর্কের জন্ম দিয়েছে।

বিডি২৪লাইভ/এএইচআর/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: