শেরপুরে মানবাধিকার রক্ষাকর্মী প্রশিক্ষণ

প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০১৯, ০৯:৪১ পিএম

শেরপুরে এইচআরডি’দের (মানবাধিকার রক্ষাকর্মী) দুই দিনব্যাপী মানবাধিকার ও অ্যাডভোকেসি প্রশিক্ষণ শনিবার (১৯ জানুয়ারী) শেষ হয়েছে। 

প্রমোটিং রাইটস এন্ড এমপাওয়ারমেন্ট থ্রু ইনিশিয়েটিভ অব পিপল (প্রিপ) প্রকল্পের আওতায় ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট এন্ড ডেভেলপমেন্ট (আইইডি) শহরের রঘুনাথ বাজার আহার রেস্তোরা সম্মেলন কক্ষে এ প্রশিক্ষণের আয়োজন করে। 

এতে অধিকারের ধারণা, নাগরিকের দায়িত্ব-কর্তব্য, আদিবাসী নাগরিকের চাহিদা, জাতিসংঘের সার্বজনিন মানবাধিকারের ঘোষণা, মানবাধিকারের লংঘন ও প্রতিরোধ কৌশল সম্পর্কে ধারণা দেওয়া হয়। 

এছাড়া অ্যাডভোকেসি ও লবিং, যোগাযোগ দক্ষতা, প্রশাসন-স্থানীয় সরকার, আইনশৃঙ্খলা বাহিনী এবং জাতীয় মানবাধিকার কমিশনের সাথে যোগাযোগ, এইচআরডি দক্ষতা, গুনাবলি এবং সমস্যা উত্তরণে দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে হাতে-কলমে প্রশিক্ষণ প্রদান করা হয়। জীববৈচিত্র গবেষক ও উন্নয়ণকর্মী পাভেল পার্থ এবং তারিক মিঠুল প্রশিক্ষনটি পরিচালনা করেন। 

এসময় অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ মানবাধিকার কমিশন শেরপুর জেলা শাখার সভাপতি সমাজকর্মী রাজিয়া সামাদ ডালিয়া, শিক্ষাবিদ শিব শংকর কারুয়া, জনউদ্যোগ আহ্বায়ক আবুল কালাম আজাদ, রাজনীতিক সোলায়মান আহমেদ, সাংবাদিক হাকিম বাবুল, সংস্কৃতি কর্মী এসএম আবু হান্নান, এরশাদ আলী প্রমুখ। এ প্রশিক্ষণে জেলার ক্ষুদ্র জাতিসত্তা কোচ, হদি, রবিদাস ও বর্মন সম্প্রদায়ের কলেজ-বিশ্ববিদ্যালয় পড়–য়া ২১ জন তরুণ-তুরণী অংশগ্রহণ করেন।

বিডি২৪লাইভ/এজে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: