জনগণ হাসবে না কাঁদবে, ভেবে পাচ্ছে না: রিজভী

প্রকাশিত: ২০ জানুয়ারি ২০১৯, ০১:৫১ পিএম

ভোটের বিজয় নয়, বরং ক্ষমতাসীন আওয়ামী লীগ গণতন্ত্র হত্যার উৎসব করেছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

রোববার (২০ জানুয়ারি) সকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

এ সময় রিজভী বলেন, ‌‘জনগণের কোটি কোটি টাকা শ্রাদ্ধ করে গতকাল শনিবার ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে তথাকথিত বিজয়ের উৎসব উদযাপন করেছে সরকার। এটা আসলে বিজয় নয়, গণতন্ত্র হত্যার উৎসব ছিল।’

ভোট ডাকাতির পর নির্বাচনকে জায়েজ করার জন্য সরকার যা যা করছে তা চরম হাস্যকর বলেও মন্তব্য করেন রিজভী।

তিনি বলেন, সারা দেশ থেকে বাসভর্তি ভাড়াটে লোকজন এনেও সোহরাওয়ার্দী উদ্যান ভরতে পারেনি আওয়ামী লীগ। জনগণ নাকি এবার স্বতঃস্ফূর্ভভাবে ভোট দিয়েছেন। তার এমন বক্তব্যে জনগণ হাসবে না কাঁদবে তা তারা ভেবে পাচ্ছেন না।

বিএনপির এই নেতা বলেন, ‘জনগণ মনে করেন, ভুয়া ভোটের সরকারের প্রধানমন্ত্রীর কৃতজ্ঞতা জানানো উচিত আইনশৃঙ্খলা বাহিনীকে। কারণ, ভোটের আগের দিন রাতেই আইনশৃঙ্খলা বাহিনী জনগণের ভোটের অধিকারটা নিজের হাতে তুলে নিয়েছিল। তারাই নিষ্ঠার সঙ্গে রাতভর ব্যালট বাক্স নৌকা মার্কায় সিল দেওয়া ব্যালট পেপারে ভরিয়ে দিয়েছে।’

সোহরাওয়ার্দী উদ্যানকে শনিবার গণতন্ত্র হত্যার উৎসবে পরিণত করা হয়েছিল বলেও দাবি করেন রিজভী। তিনি বলেন, ‘শনিবার ভুয়া ভোটের সরকারপ্রধান যখন বাংলাদেশে ভোটাধিকার হরণের পর উৎসব করছেন তখন জাতিসংঘ মহাসচিবের বক্তব্য নিয়ে বিভিন্ন গণমাধ্যমে শিরোনাম ছিল বাংলাদেশে নির্বাচন অবশ্যই সঠিক ছিল না। বিবিসি’র হেডলাইন ছিল গণতন্ত্র থেকে ছিটকে পড়েছে বাংলাদেশ।’

রিজভীর দাবি, মিথ্যা জয়ে আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠন গুলোর নেতাকর্মীরা পৈশাচিক উল্লাসে মেতে উঠেছেন। এরা বিরোধী দলের সহায়-সম্পত্তি দখল ও লুটের পাশাপাশি নারীদের ওপর হানাদার বাহিনীর কায়দায় ঝাঁপিয়ে পড়ছে। এদের প্রাত্যহিক জীবন থেকে সৌজন্যবোধ ও হিতাহিত জ্ঞান লোপ পেয়েছে। এদের হাত থেকে মা-বোন-শিশু কেউই রেহাই পাচ্ছে না।

বিএনপির এই নেতা বলেন, গতকাল ভুয়াভোটের সরকার প্রধান যখন বাংলাদেশে ভোটাধিকার হরণের পর উৎসব করছেন তখন জাতিসংঘ মহাসচিবের বক্তব্য নিয়ে বিভিন্ন গণমাধ্যমে শিরোনাম ছিল ‘বাংলাদেশে নির্বাচন সঠিক ছিল না’।

রিজভী বলেন, ‘মহা ভোট ডাকাতির কেলেঙ্কারি আড়াল করতে ভুয়া ভোটের সরকার বৈধতা পেতে এখন আন্তর্জাতিক অঙ্গনে দেনদরবার শুরু করেছে। এরকম ভুয়া ভোটের নির্বাচন বিশ্বের গণতন্ত্রকামী মানুষ ও তাদের নির্বাচিত সরকারের কাছে এর কোন কানাকড়ি মূল্য নেই।’

রিজভী হুঁশিয়ারি দিয়ে বলেন: জনগণের ম্যান্ডেট ছাড়া কোন সরকার কখনোই টিকতে পারে না, ভয় দেখিয়েও বেশি দিন টেকা যায় না। ‘ম্যাকিয়াভেলি’র নীতি অবলম্বন করে ক্ষমতায় থাকার দিন শেষ হয়ে গেছে।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: