ঢাকা, শুক্রবার, ২৪ মে, ২০১৯

সাগর চৌধুরী

সৌদি আরব ব্যুরো

সৌদি থেকে এসএসসিতে অংশ নিয়েছে দুই শতাধিক শিক্ষার্থী

০৩ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০৯:০০

বাংলাদেশের সাথে একযোগে সৌদি আরবেও ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে এবং ন্যাশনাল কারিকুলামে পরিচালিত এসএসসি পরীক্ষা শুরু হয়েছে। শনিবার (২ ফেব্রুয়ারি) সৌদি সময় সকাল ৭ টায় পরীক্ষা শুরু হয়। পরীক্ষার্থীরা যথাসময়ে কেন্দ্রে প্রবেশ করেন। বাইরে ছিল অভিভাবকদের ভিড়।

রিয়াদ এবং জেদ্দা ২টি কেন্দ্রে মোট ২০২ পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিয়েছে। এর মধ্যে বাংলাদেশ আন্তর্জাতিক বিদ্যালয় ও মহাবিদ্যালয় রিয়াদ থেকে ৬৫জন এবং জেদ্দা থেকে ১৩৭জন পরীক্ষার্থী রয়েছে।

রিয়াদ কেন্দ্রে পরীক্ষার্থীর উপস্থিতি শতভাগ হলেও জেদ্দা কেন্দ্রে একজন শিক্ষার্থী অনুপস্থিত রয়েছেন বলে জানিয়েছেন কেন্দ্র সচিব অধ্যক্ষ হামদুর রহমান।

এছাড়া রিয়াদের ৩জন নিয়মিত শিক্ষার্থী কেন্দ্র পরিবর্তন করে বাংলাদেশ থেকে পরীক্ষায় অংশ নিয়েছে।

বোর্ডের নির্দেশনা অনুযায়ী প্রশ্নফাঁসসহ সকল অনিয়ম ঠেকাতে খুবই কড়াকড়ির মাধ্যমে ছাত্র ছাত্রীদেরকে পরীক্ষার আগে হলে প্রবেশ করানো হয়েছে। জেদ্দা কেন্দ্রে নিরাপত্তার জন্য মেটাল ডিটেক্টর ব্যবহার এবং সকল পরীক্ষার্থীদের দেহ তল্লাশি করে পরীক্ষার হলে প্রবেশ করতে দেওয়া হয়।

তাছাড়া দুইটি কেন্দ্রেই মোবাইল বা কোন ইলেকট্রনিক ডিভাইস যাতে সাথে না থাকে তা নিশ্চিত করা হয়।

জেদ্দায় কেন্দ্র পরিদর্শকের দায়িত্ব পালন করেন, জেদ্দা কনস্যুলেটের প্রথম সচিব (শিক্ষা ও শ্রম) কাজী কে এম সালাহ উদ্দিন।

অপরদিকে রিয়াদ কেন্দ্রের পরীক্ষা পরিদর্শক হিসেবে ছিলেন বাংলাদেশ দূতাবাসের প্রেস সচিব মোঃ ফখরুল ইসলাম।

ফখরুল ইসলাম বিডি২৪লাইভকে জানান, সম্পূর্ণ নকলমুক্ত অত্যান্ত সুন্দর একটি পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। সঠিক সময়ে সুন্দরভাবে পরীক্ষা গ্রহণে দূতাবাসের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।

রিয়াদ বাংলা স্কুলের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আফজাল হোসেন বিডি২৪লাইভকে বলেন, বাংলাদেশের মতো সৌদি আরবেও এবার ফয়েল পেপারে নিরাপত্তা সহকারে প্রশ্নপত্র এসেছে এবং দূতাবাসের ভোল্ট থেকে স্কুল এবং দূতাবাসের দুই পক্ষের প্রতিনিধিদের উপস্থিতিতে প্রশ্নপত্র পরীক্ষা কেন্দ্রে সরবরাহ করা হয়।

জেদ্দা বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ও কেন্দ্র সচিব হামদুর রহমান জানান, ছাত্রছাত্রীরা যথেষ্ট প্রস্তুতি নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করছে এবং বিগত বছরের ন্যায় এবারও শতভাগ পাশের সুনাম অক্ষুণ্ণ রাখার ব্যাপারে আশাবাদী তিনি।

তিনি আরও জানান, ঢাকা শিক্ষাবোর্ডের নির্দেশনা মেনে এবং অভিন্ন প্রশ্নপত্রে জেদ্দা কনস্যুলেটের তত্ত্বাবধানে পরীক্ষা চলছে এই কেন্দ্রে।

বিডি২৪লাইভ/এইচকে

সর্বশেষ

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ, বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭, 
ই-মেইলঃ info@bd24live.com, 
ফোন: ০২-৫৮১৫৭৭৪৪

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems