ঢাকা, শুক্রবার, ২৪ মে, ২০১৯

শাহরিয়ার আমিন

বাকৃবি প্রতিনিধি

গভীর রাত পর্যন্ত রাস্তায় বিশ্ববিদ্যালয় ছাত্রীরা

১২ ফেব্রুয়ারি, ২০১৯ ১১:২০:৪৫

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) আবাসিক বেগম রোকেয়া হলের সিট সংকট নিরসনের দাবিতে গভীর রাত পর্যন্ত বিক্ষোভ করেছে হলের দ্বিতীয় ও তৃতীয় বর্ষের ছাত্রীরা।

সোমবার (১১ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭ টার দিকে প্রায় শতাধিক ছাত্রী হলের সামনে সড়ক অবরোধ করে বিক্ষোভ করে।

বিক্ষোভের দীর্ঘ ৮ ঘন্টা পর রাত ৩ টায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের ইতিবাচক আশ্বাসে হলে ফিরে যান তারা।

খোঁজ নিয়ে জানা যায়, ২০১৬ সালের শেষের দিকে বিশ্ববিদ্যালয়ের বেগম রোকেয়া হলের কাজ পুরোপুরি শেষ না হলেও গত ২ বছরে ছাত্রী ওঠানো শুরু হয়। বর্তমানে হলে ১ হাজার সিটের বিপরীতে প্রায় ১ হাজার ৪০০ ছাত্রী অবস্থান করছেন। তবে ভবনের চতুর্থ ও পঞ্চম তলা নির্মাণের কাজ দীর্ঘদিন ধরেই বন্ধ থাকায় সিট সংকটে পড়েছে হলের ছাত্রীরা। হলের গণরুমে ৬০ জন এবং তৃতীয় বর্ষের ছাত্রীরা এক বেডে দুই জন করে থাকছেন। সিট সংকট নিরসনে গত বছরের মার্চ এবং সেপ্টেম্বরে হলের ভবন নির্মাণ কাজ শেষ করার জন্য ছাত্রীরা আন্দোলন করে আসছিল। কিন্তু সমস্যা সমাধানে প্রশাসন কোনো পদক্ষেপই নেয়নি। গত বছরের ডিসেম্বরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হলের অবশিষ্ট কাজ সম্পন্ন করার আশ্বাস দিলেও তিনি কথা রাখেননি।

এদিকে সিট সংকট নিরসনে প্রশাসনের পক্ষ থেকে সমস্যা সমাধানের আশ্বাস দিলেও ছাত্রীরা লিখিত চান। তবে লিখিত দিতে প্রশাসন অপারগতা প্রকাশ করলে রাত ৩ টা পর্যন্ত সড়কে অবস্থান করে আন্দোলন চালিয়ে যান তারা। পরে হলের প্রভোস্ট এবং প্রক্টরিয়াল বডির সদস্যরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে ১০ দিনের মধ্যেই কাজ শুরু করার আশ্বাস দিলে হলে ফিরে যান ছাত্রীরা।

এ বিষয়ে হলের প্রভোস্ট অধ্যাপক ড. মুহাম্মদ জিয়াউল হক বলেন, নিয়মতান্ত্রিক জটিলতার কারণে হলের একটি ব্লকের চতুর্থ ও পঞ্চম তলার কাজ বন্ধ আছে। তবে খুব শীঘ্রই সিট সংকট নিরসনে কাজ শুরু করা হবে।

বিডি২৪লাইভ/এআইআর

সর্বশেষ

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ, বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭, 
ই-মেইলঃ info@bd24live.com, 
ফোন: ০২-৫৮১৫৭৭৪৪

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems