গণতন্ত্রের মুক্তির জন্য আরও সংলাপ প্রয়োজন: ডা. জাফরুল্লাহ

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১০:০৯ এএম

গণতন্ত্রের মু্ক্তির জন্য এই মুহূর্তে আরও সংলাপের খুব প্রয়োজন বলে মন্তব্য করেছেন গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী। তিনি বলেন, বিরোধীদলের নেতাকর্মীদের প্রতি যে গায়েবি, আজগুবি মামলা আছে এগুলো এখন সরকারের প্রত্যাহার করা উচিত। এতে দেশের মধ্যে শান্ত পরিবেশ বিরাজ করবে।

সম্প্রতি একটি বেসরকারি টেলিভিশনের টকশো অনুষ্ঠানে এসে এ মন্তব্য করেন তিনি।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, নেতাকর্মীদের নামে অকারণে দেওয়া মামলা সব প্রত্যাহার না করলেও যদি নেতাকর্মীদের জামিন দেয় এতে বিএনপি আশার আলো নিয়ে মাঠে নামতে সাহস পাবে। সে জন্যেই আমি মনে করি এটা করলে ভাল একটা ফলও পাওয়া যাবে। গণতন্ত্র মুক্তির জন্য সবাইকে নিয়ে মাঠে কাজ করতে হবে। এখনও দেশে গণতন্ত্র পরিবেশ সৃষ্টি হয়নি। সংলাপটা হলে কি হতো। এটা আমার নিজস্ব ধারণা এটা কোনো দলীয় কথা না।

তিনি আরও বলেন, আমি একজন সচেতন নাগরিক হিসেবে বলছি রাজনৈতিকভাবে আলোচনা হওয়া উচিত। এটা শুধু খালেদার মুক্তির জন্য না এটা কেবল গণতন্ত্র মুক্তির জন্য হওয়া দরকার।

একজন দুর্নীতিবাজকে মুক্তির জন্য হরতাল ভাঙচুর জাতি মেনে নিবে কিনা এমন প্রশ্নের জবাবে ড. জাফরুল্লাহ চৌধুরী বলেন, গণতন্ত্রের স্বার্থে অনেক সময় দলের শীর্ষ নেতাদের কিছু সেক্রিফাইস করতে হয়। তিনি বলেন, খালেদা জিয়ার বাহির থেকে জিয়া চারিট্যাবল ট্রাস্টে যে টাকা এসেছিল তা তো রয়ে গেছে অ্যাকাউন্টে এটা সবারই জানা।

সংসদে গিয়ে কথা বলার সুযোগ আছে সেটা গণতন্ত্র মুক্তি হোক আর খালেদার মু্ক্তির জন্যেই হোক। তবুও কেন যাচ্ছে না ঐক্যফ্রন্ট বা বিএনপি? এমন প্রশ্নের জবাবে গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, হ্যাঁ এটা সুযোগ আছে। আমি প্রধানমন্ত্রীর একটা কথা বলতে চাই। ওনি এটা প্রায় বলে থাকেন, ‘যারা বিরোধীদলে আমাদের সাথে থাকবে তাদের যে প্রাপ্য তার চেয়ে আমরা বেশি দেব।’ তার এই বক্তব্যকে স্বাগত জানিয়ে বলতে চাই তাহলে এমন কথা সংসদে বা মিটিংয়ে না বলে সরাসরি ডেকেই বলুন।

তিনি আরও বলেন, তিনি (প্রধানমন্ত্রী) আজকে তো ওনি কোনো পদ খালি রাখে নাই। একটা কমিটি খালি রাখেনি। তিনি যদি চেয়ার খালি রেখে বলতেন, আপনারা চলে আসেন। তাহলে একটা কথা থাকতো। 

বিডি২৪লাইভ/এসএ/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: