নির্বাচন নিয়ে ফের যা বললেন মাহবুব তালুকদার

প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ০১:১৬ পিএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে কমিশনে এখন পর্যন্ত আত্মবিশ্লেষণমূলক আলোচনা হয়নি বলে দাবি করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। তিনি বলেছেন, গণতন্ত্র কখনো একদলীয় হয় না। বহুদলীয় না হলে গণতন্ত্র রূপ লাভ করে না।

বৃহস্পতিবার (১২ ফেব্রুয়ারি) আগারগাঁওস্থ নির্বাচন নির্বাচন ভবনে ২য় পর্যায়ে উপজেলা নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তাদের ব্রিফিং অনুষ্ঠানে এমন কথা বলেন তিনি।

ইসি মাহবুব রবীন্দ্রনাথকে উদ্ধৃত করে ব্রিফিং অনুষ্ঠানে উপস্থিত সবার প্রতি বলেন, আজি বসন্ত জাগ্রত দ্বারে। নববসন্তের এই সকালে আপনাদের জানাই ফল্গুনী শুভকামনা। আজ ভালোবাসা দিবস। ভালোবাসা দিবসে আপনাদের জানাই অফুরন্ত ভালোবাসা। এর পরই তিনি ‘এবারের উপজেলা নির্বাচন সর্বোতভাবে অংশগ্রহণমূলক না হওয়ায় তা কৌলিন্য হারিয়েছে’বলে মন্তব্য করেন।

তিনি বলেন, গণতন্ত্র কখনো একদলীয় হয় না। বহুদলীয় না হলে গণতন্ত্র রূপ লাভ করে না। এ জন্য নির্বাচন অংশগ্রহণমূলক হওয়ার বিষয়টিতে সর্বদা গুরুত্ব আরোপ করা হয়। তবে নির্বাচন অংশগ্রহণমূলক হওয়া নিতান্তই প্রাথমিক প্রাপ্তি। নির্বাচনকে বিশ্বাসযোগ্য ও গ্রহণযোগ্য হতে হয়। এ দুটি শব্দের পরিমাপক জনগণ, যারা নির্বাচন করেন তারা নয়। এই প্রেক্ষাপট মনে রেখে আগামী উপজেলা নির্বাচন যাতে নির্বাচনী ব্যবস্থাপনার প্রতি জনগণকে অধিকতর আস্থাশীল করতে পারে, তা নিশ্চিত করতে হবে। দেশের রাজনৈতিক পরিস্থিতি যা-ই হোক না কেন, নির্বাচন হতে হবে সুষ্ঠু ও শুদ্ধ। বিতর্কিত বা প্রশ্নবিদ্ধ নির্বাচন, নির্বাচন কমিশনের পক্ষে কখনও কাম্য নয়। 

বিডি২৪লাইভ/এএইচ/এসএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: