মান্না আমাকে অনেক কিছু শিখিয়েছে: চম্পা

প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ০১:৩৫ পিএম

এসএম আসলাম তালুকদার মান্না। সিনেমা প্রেমী মানুষের কাছে মান্না নামেই পরিচিত। বাংলা চলচ্চিত্রের পর্দাকাঁপানো এই নায়ক হৃদরোগে আক্রান্ত হয়ে মাত্র ৪৪ বছর বয়সে ২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি মৃত্যুবরণ করেন। তার মৃত্যুতে চলচ্চিত্র পাড়ায় নেমে আসে শোকের ছাঁয়া। বিশিষ্ট চলচ্চিত্র ব্যক্তিদের ভাষ্যমতে এই নায়কের মৃত্যুকে যে ক্ষতি হয়েছে ইন্ডাস্ট্রির তা আজও পূরণ হয়নি।

মান্নার স্মৃতি নিয়ে কিছু বলুন? এমন প্রশ্নের জবাবে চিত্রনায়িকা চম্পা বিডি২৪লাইভ বলেন, ‘মান্নার অভাব পূরণ হবার না। তার মধ্যে আমি অহংকার দেখিনি। আমরা এক সাথে অনেক ছবিতে অভিনয় করেছি। আমাকে সব সময় নাচের বিষয়ে সাহায্য করত মান্না। খুব ভাল নাচতে পারত। মান্না আমাকে অনেক কিছু শিখিয়েছে। কাজের প্রতি মান্নার কোন অনীহা দেখিনি। আজও মান্নাকে আমি মিস করি। মান্নার চলে যাওয়াতে অনেক বড় ক্ষতি হয়েছে চলচ্চিত্রের। আমি তার আত্মার মাগফিরাত কামনা করি।’

তিনি বলেন, ‘মান্নার সাথে পর্দার সময়টা খুবই মনে পড়ে। মান্না শুধু একজন হিরো ছিল না, সে খুব হেল্পফুল একটা মানুষ ছিল। মান্নার মধ্যে দেখিছি অভিনয়ের প্রতি ভালোবাসা। তিনি শুধু একজন হিরো ছিলেন না, একজন আদর্শ বাবাও ছিলেন। তার ছেলের প্রতি তার দায়িত্ব দেখেছি আমি খুব কাছ থেকে। আর পর্দায় মান্নার থেকে যতটুকু পেয়েছি তার থেকে বেশিই ওকে আমি দিয়েছি। মান্না একটু সেলফিস ছিল, কাজের বাইরে কিছু বুঝতো না। কাজ শেষ তাকে আর খুঁজে পাওয়া যেতো না।

মান্নার সাথে শেষ দেখাতে আমাকে বলেছিল, ম্যাডাম অনেক দিন আপনার সাথে কাজ হয় না। এবার আপনাকে সামনে রেখে কাজ করবো। মান্নার একটা ইচ্ছাও সেইদিন আমাকে বলেছিল, সেটা হচ্ছে, মান্নার স্ত্রী শেলী ও আমাকে নিয়ে একটা সিনেমা করবে। এটাই ছিল আমাকে নিয়ে মান্নার শেষ ইচ্ছা। কিন্তু দুঃখের বিষয় ইচ্ছাটা পূরণ করতে পারেনি। অকালে আমাদের ছেড়ে চলে গেলেন মান্না। সত্যি আমি মান্নাকে মনে করি।’

প্রায় তিন শতাধিক সিনেমায় অভিনয় করে কোটি ভক্তের চোখ ফাঁকি দিয়ে না ফেরার দেশে চলে যান এই কিংবদন্তি অভিনেতা। মান্না অভিনীত উল্লেখযোগ্য ছবি হচ্ছে- সিপাহী, যন্ত্রণা, অমর, পাগলী, ত্রাস, জনতার বাশা, লাল বাদশা, আম্মাজান, আব্বাজানা, রুটি, দেশ রী, অন্ধ আইন, স্বামী-স্ত্রীর যুদ্ধ, অবুঝ শিশু, মায়ের মর্যাদা, মা-বাবার স্বপ্ন, হৃদয় থেকে পাওয়া ইত্যাদি।

বিডি২৪লাইভ/এএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: