নতুন ৩ ব্যাংক অনুমোদন, যা বললেন অর্থমন্ত্রী

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ০১:৫৯ পিএম

অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল বলেছেন, আমি এই মুহুর্তে কোন কথা বলবো না। তিনটি ব্যাংক সম্পর্কে আগে আমাকে জানতে হবে। তিনটি ব্যাংক সম্পকে আরও জানা দরকার। আমি এখনও ভাল জানিনা। সংশ্লিষ্ট অফিসারদের সঙ্গে আলাপ করে বিস্তারিত তথ্য জেনে নিব। তখন আমার জন্য বলা ভাল হবে।

সোমবার (১৮ ফেব্রুয়ারি) সচিবালয়ে ক্রয় সংক্রান্ত কমিটির সভায় যোগদানের আগে রোববার নতুন অনুমোদন পাওয়া তিন ব্যাংকের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

তিনি বলেন, তবে সেন্ট্রাল ব্যাংক যেহেতু অনুমোদন দিয়েছেন তাদের প্রয়োজন না থাকলে এ কাজ করতো না। সেন্ট্রাল ব্যাংক হয়তো প্রয়োজনীয়তা অনুভব করেছেন তাই হয়তো অনুমোদন দিয়েছেন। তবে বিষয়টি নিয়ে আমি এখন অবগত নই। আলাপ করে জানাতে পারবো।

আগের অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছিলেন বাংলাদেশে যে পরিমাণ ব্যাংক রয়েছে তাতে নতুন ব্যাংকের আর প্রয়োজন নেই এ বিষয়ে আপনি কী বলতে চান? এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশে কতটা ব্যাংক আছে সেটা বড় কথা নয়। ব্যাংকগুলো যদি স্বাভাবিকভাবে চলে, নিয়মনীতি মেনে চলে এবং যদি ব্যাংক যে উদ্দেশ্যে করা সেই উদ্দেশ্যে যদি কাস্টমার সার্ভিস দিতে পারে, আর যদি নিয়মের মধ্যে থাকতে পারে তাহলে ব্যাংকের সংখ্যা নিয়ে আমি চিন্তিত নই।

তিনি বলেন, কারণ আমাদের যে ব্যাংকগুলো আছে তাদের ৪শ থেকে ৫শ কোটি টাকা পেইড অব ক্যাপিটাল। এটা কিছুই নয়। বিদেশী কোন ব্যাংকের একটি ব্রাঞ্চের যে পেইড অব ক্যাপিটাল আছে তা আমাদের বিশটি ব্যাংকেরও নেই। ফলের ব্যাংকের সংখ্যা দিয়ে বিবেচনা করলে চলবে না। আমাদের বিবেচনা করতে হবে ব্যাংকের চাহিদা আছে কিনা সেটা।

তিনি বলেন, তবে আমি মনে করি সেন্ট্রাল ব্যাংক এবং সংশ্লিষ্ট যারা আছেন তারা কমপ্লিট একটি স্ট্যাডির ভিত্তিতেই নতুন ব্যাংকগুলোর অনুমোদন দিয়েছেন। তবে এখন থেকে ব্যাংকগুলোকে প্রয়োজনীয় বিভিন্ন শর্ত দেওয়া হবে। ক্লাসিফাইড লোন দীর্ঘদিন ধরেই হয়ে আসছে। এসব ক্লাসিফাইড লোন থেকে কিভাবে অব্যহতি পেতে পারি সে বিষয়ে আমরা কথা বলছি। আমরা মনে হয় আমরা একটি সমাধানে আসতে পারবো।

বিডি২৪লাইভ/এসআর/এসএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: