ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০১৯

শাহরিয়ার আমিন

বাকৃবি প্রতিনিধি

গমের ব্লাস্ট প্রতিরোধী জাত উদ্ভাবন করা সম্ভব

১৮ ফেব্রুয়ারি, ২০১৯ ১৮:৪৫:০০

গম বীজে রেডিয়েশন প্রয়োগের মাধ্যমে ব্লাস্ট প্রতিরোধী গমের জাত উদ্ভাবন করা সম্ভব। ছত্রাক জনিত এই রোগ প্রতিরোধে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) যৌথভাবে গবেষণা করে জাতটি উদ্ভাবনে কাজ করে যাচ্ছে। গবেষণা কর্মটি সফল হলে আগামী দুই এক বছরের মধ্যে ব্লাস্ট প্রতিরোধী গমের জাত বাজারজাত করা যাবে বলে আশা প্রকাশ করেছেন গবেষণা প্রকল্পের প্রধান ড. বাহাদুর মিয়া।

সোমবার (১৮ ফেব্রুয়ারি) দুপুর ১২ টার দিকে (বিনা) আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন ।

তিনি আরও বলেন, কৃষি গবেষণা ফাউন্ডেশনের এর অর্থায়নে ব্লাস্ট প্রতিরোধী গমের জাত উদ্ভাবন সমন্বিত গবেষণা প্রকল্পটি ২০১৭-১৮ সাল থেকে শুরু হয়েছে। দীর্ঘ তিন বছরের গবেষণায় দেখা গেছে বীজে রেডিয়েশন মাধ্যমে প্রাপ্ত গাছগুলো ব্লাস্ট আক্রমণ করেনি। ব্লাস্টমুক্ত গম চাষ সম্ভব হলে দেশের খাদ্য উৎপাদন আরোও বৃদ্ধি পাবে। এই জাত ভালভাবে ব্যবহার করলে আমাদেরকে আর বিদেশ থেকে গম আমদানি করতে হবে না।

গবেষক দলে বিনার উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও বিভাগীয় প্রধান ড. মো. আবুল কাসেম ও বায়োটেকনোলজি বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. ইমতিয়াজ উদ্দিন কাজ করছেন। এছাড়াও ওই গবেষণা প্রকল্পে দুই জন পিএইচডি ও দশজন এমএস শিক্ষার্থী গবেষণারত রয়েছেন।

বিডি২৪লাইভ/এজে

সর্বশেষ

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ, বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭, 
ই-মেইলঃ info@bd24live.com, 
ফোন: ০২-৫৮১৫৭৭৪৪

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems