ঢাকা, শনিবার, ২০ এপ্রিল, ২০১৯

সাইফুল ইসলাম

ঝালকাঠি প্রতিনিধি

শিক্ষার্থীরাই প্রার্থী শিক্ষার্থীরাই ভোটার!

২১ ফেব্রুয়ারি, ২০১৯ ০৫:০০:০০

লাঠি হাতে দীর্ঘ লাইনের দু’পাশে দাড়িয়ে আছে নিরাপত্তা কর্মীর দায়িত্বে ২জন পুরুষ এবং ২ জন মহিলা। ভোটকেন্দ্রে আনসার সদস্যদের মতোই দায়িত্ব পালনে তারা। দীর্ঘ লাইন থেকে পর্যায়ক্রমে শৃঙ্খলাবদ্ধভাবে একে একে ছাড়া হয় লাইনে থাকা অপেক্ষমানদের। তারা ভিতরে গিয়ে পছন্দের প্রার্থীদের ভোট দিচ্ছে। নির্বাচনী কেন্দ্রের পিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং অফিসার, এজেন্ট, পুলিং এজেন্টসহ সবাই তাদের প্রাপ্ত দায়িত্ব পালনে ব্যস্ত। এটা কোন জাতীয় বা স্থানীয় পর্যায়ের জনপ্রতিনিধিত্বের নির্বাচন না।

ঝালকাঠি শহরের বাসস্ট্যান্ড সংলগ্ন কুতুবনগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের স্টুডেন্ট কাউন্সিল নির্বাচনের চিত্র এটি। ঝালকাঠিতে উৎসবমুখর ও শান্তিপূর্ণ পরিবেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২০ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে শুরু হয় ভোটগ্রহণ। শেষ হয় দুপুর ১টায়। শিশুদের মধ্য থেকে নেতৃত্বের বিকাশ, গণতান্ত্রিক মূল্যবোধ, ঝড়ে পড়া রোধ ও শিক্ষা সহায়ক কার্যক্রমে অংশগ্রহণ নিশ্চিত করার পদক্ষেপ হিসেবে সারা দেশের মতো ঝালকাঠি জেলার ৪টি উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে একযোগে এ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা ৭টি পদে পছন্দের প্রার্থীদের ভোট দেয়। এদিন সকালে উপজেলার বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সরেজমিন ঘুরে দেখা গেছে, নির্বাচনকে কেন্দ্র করে ক্ষুদে শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা দেখা গেছে। প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা বিদ্যালয় আঙিনায় হাতে লেখা পোস্টার সাঁটিয়েছে এবং প্রার্থীরা সহপাঠীদের কাছে ভোট প্রার্থনা করছে। নির্বাচনে নিরাপত্তার দায়িত্ব পালন করতে শিক্ষার্থীদের মধ্য থেকে আনসার ও পুলিশ নিয়োগ করা হয়েছে।

এছাড়া নির্বাচন কমিশনার, প্রিসাইডিং ও পোলিং অফিসারের দায়িত্ব শিক্ষার্থীরাই পালন করছে। শিক্ষকরা পর্যবেক্ষকের দায়িত্বে ছিলেন। ঝালকাঠি জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ সাইয়াদুজ্জামান জানান, শান্তিপূর্ণ পরিবেশে সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত এক যোগে জেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। তৃতীয় শ্রেণি থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা এ নির্বাচনে ভোট প্রদান করে।

বিডি২৪লাইভ/এজে

সর্বশেষ

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ, বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭, 
ই-মেইলঃ info@bd24live.com, 
ফোন: ০২-৫৮১৫৭৭৪৪

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems