ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০১৯

সম্পাদনাঃ আরেফিন সোহাগ

ডেস্ক এডিটর।

বাবা মারা গেলে নাতি কি দাদার সম্পত্তির ওয়ারিশ হবে?

২৩ ফেব্রুয়ারি, ২০১৯ ১৫:২২:৫৫

বাবার মৃত্যুর পর তার সন্তানেরা ওয়ারিশ সম্পত্তির ভাগিদার হয়ে থাকে। কিন্তু বাবা মারা গেলে ইসলামী শরিয়া এবং প্রচলিত আইনে নাতি কি দাদার সম্পত্তির ওয়ারিশ হবে?

প্রশ্ন : বাবা বেঁচে থাকা অবস্থায় সন্তান মারা গেলে মৃত সন্তান যদি কোনো ছেলেমেয়ে রেখে যায়, তাহলে উক্ত এতিম সন্তানরা ইসলামী শরিয়া এবং প্রচলিত আইনে মৃত ব্যক্তির বাবার সম্পত্তির ওয়ারিশ হবে কি?
উত্তর :
মৃত ব্যক্তির বাবার সম্পত্তির মধ্যে তাদের ওয়ারিশ হওয়ার প্রশ্নই আসে না। অর্থাৎ দাদার সম্পত্তির ওয়ারিশ হওয়ার প্রশ্নই আসে না। কারণ, পিতা না থাকার কারণে দাদার সঙ্গে তাদের যে সম্পর্ক রয়েছে, সেখানে ছেদ ঘটে গেছে। এ জন্য তারা এইসব দাদার সম্পত্তির ওয়ারিশ হবে না। ইসলামী শরিয়ার বিধান ওটাই। তবে আমাদের প্রচলিত আইনে এটাকে অন্য ধরনের একটা ফয়সালা করা হয়েছে।

প্রচলিত আইন অনুসারে যদি তারা কোর্টের মাধ্যমে আপিল করে, দেখা যায় যে তাদের ওয়ারিশ করার বিষয়টি প্রচলিত আইনে উল্লেখ করা হয়েছে এবং কোথাও কোথাও তারা শেষ পর্যন্ত হক আদায় করে নিয়েছে। কিন্তু ইসলামী শরিয়াহ অনুযায়ী তারা ওয়ারিশ হওয়ার কোনো বিধান নেই, কারণ মৃত ব্যক্তির যারা ওয়ারিশ হবে, মৃত ব্যক্তির সঙ্গে তাদের সরাসরি সম্পর্ক থাকতে হবে। সরাসরি সম্পর্ক না থাকলে ওয়ারিশ হওয়ার প্রশ্নই আসে না।

তবে শরিয়াহ অনুযায়ী মৃত ব্যক্তির সন্তানদের জন্য দাদা তাঁর সম্পত্তি দান করে দিতে পারেন। ইসলামে ওসিহতের ব্যবস্থা রয়েছে। তিনি ওসিহত করে দিতে পারেন।

প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ মতিউল ইসলাম

বিডি২৪লাইভ/এএস

সর্বশেষ

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ, বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭, 
ই-মেইলঃ info@bd24live.com, 
ফোন: ০২-৫৮১৫৭৭৪৪

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems