দর্শক টানতে পারে নি কোন সিনেমা

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ০৫:৪৫ পিএম

ঢাকাই চলচ্চিত্রের মধুমাখা সোনালী স্মৃতিগুলো এখন ইতিহাসের পাতায় ঠাই নিয়েছে। বাংলা চলচ্চিত্রের চরম দুঃসময় যাচ্ছে৷ ব্যবসা ও শৈল্পিক মান এই দুই ক্ষেত্রেই এখন বেহাল দশা। নানামুখী বাস্তবতায় বিনোদন মাধ্যম হিসেবে বাংলা চলচ্চিত্র তার উপযোগিতা এখন হারাতে বসেছে। মানসম্পন্ন সিনেমার অভাবে দর্শকরা মুখ ফিরিয়ে নিয়েছেন দেশীয় চলচ্চিত্র থেকে৷ অনেক পরিচালক বিচ্ছিন্নভাবে চেষ্টা করলেও সিনেমার সুদিন আর ফিরিয়ে আনতে পারছেন না। এদিকে দর্শকের অভাবে বহু সিনেমা হল বন্ধ হয়ে গিয়েছে৷ আর যেগুলো টিকে আছে সেগুলোও চলছে ধুকে ধুকে৷ ছবিঘরে থাকছে সেই গল্পই৷

চলচ্চিত্র সংকটে ভুগছে ইন্ডাস্ট্রি। দিনে দিনে কমছে ছবি নির্মাণের সংখ্যা। একটা সময় বাংলা সিনেমা ছিল ইতিহাস-ঐতিহ্য নির্ভর গর্ব করার মতো। কালের পালাক্রমে তা আজ সোনালী অতীত।

নতুন বছরের শুরুটা হয়েছিল বিদেশী ছবি দিয়ে। এক মাস পার হয়ে গেলেও দেখা মেলে নি দেশি ছবির। ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে একসাথে মুক্তি পায় দেশি দুইটি ছবি। শামীমুল ইসলাম শামীম পরিচালিত ‘আমার প্রেম আমার প্রিয়া’ এবং তারেক শিকদার পরিচালিত ‘দাগ হৃদয়ে’। আমার প্রেম আমার প্রিয়া ছবিতে দেখা গিয়েছে কায়েস আরজু, পরীমনিকে অন্যদিকে দাগ হৃদয়ে ছবিতে অভিনয় করেছেন বাপ্পী, মিম ও আঁচল। কিন্তু ছবি দুটি দর্শক টানতে পারেনি তেমনভাবে। ভালো ভালো সিনেমা হলে মুক্তি পেলেও সেখানে দর্শক ছিল প্রশ্নবিদ্ধ! এছাড়া বছরের শুরুতে মুক্তি পাওয়া ‘আই অ্যাম রাজ’ ছবিটি ছিল খুবই হতাশাজনক। নতুন বছরের দুই মাস শেষ হতে চললেও কোন ছবিই এখন পর্যন্ত সফলতা বয়ে আনতে পারেনি।

গেল সপ্তাহে আরও দুটো ছবি মুক্তি পায় প্রেক্ষাগৃহে। একটি হলো তৌকীর আহমেদের ‘ফাগুন হাওয়ায়’ এবং হাবিবুল ইসলাম হাবিবের ‘রাত্রির যাত্রী’। দুটো ছবিই মুখ থুবড়ে পড়েছে। হতাশ করেছে হল মালিকদের। পরের সপ্তাহে অপ্রত্যাশিতভাবে কমে গেছে প্রেক্ষাগৃহের সংখ্যা। প্রথম সপ্তাহে প্রায় বায়ান্নটি হল নিয়ে যাত্রা শুরু করা ভাষা আন্দোলন নিয়ে নির্মিত সিনেমা ‘ফাগুন হাওয়ায়’ দ্বিতীয় সপ্তাহে নেমে পড়েছে নয়টি প্রেক্ষাগৃহে। ছবিটিতে মুখ্য চরিত্রে অভিনয় করেন ভারতের যশপাল শর্মা, সিয়াম, তিশা, আবুল হায়াত ও সাজু খাদেম প্রমুখ। 
অন্যদিকে প্রায় কুড়িটির মতো প্রেক্ষাগৃহ পাওয়া মৌসুমী ও আনিসুল হক মিলন অভিনীত ‘রাত্রির যাত্রী’ নেমে এসেছে মাত্র তিনটি প্রেক্ষাগৃহে। ছবি মুক্তির আগে থেকেই বেশ আলোচনায় ছিল এই দুটি ছবি। কিন্তু এত আলোচিত হবার পরেও ছবি দুটির ভরাডুবিতে বাংলা চলচ্চিত্র নিয়ে শংকিত সিনে দর্শকরা।

এদিকে গতকাল শুক্রবার মুক্তি পেয়েছে আরও দুটি দেশি ছবি। বদিউল আলম খোকনের ‘অন্ধকার জগৎ: দ্য ডার্ক’ এবং রাজিবুল হোসেনের ‘হৃদয়ের রংধনু’। ডি এ তায়েব ও মাহিয়া মাহি অভিনীত ‘অন্ধকার জগৎ: দ্য ডার্ক’ প্রথম সপ্তাহেই পেয়েছে তেপ্পান্নটি প্রেক্ষাগৃহ। অন্যদিকে মাত্র একটি প্রেক্ষাগৃহ পেয়েছে ‘হৃদয়ের রংধনু’। এ ছবিতে অভিনয় করেছেন মিনা পেটকোভিচ (সার্বিয়া), শামস কাদির, মুহতাসিম স্বজন, খিং সাই মং মারমা প্রমুখ। ছবিটি প্রায় দুই বছর পর সেন্সর সার্টিফিকেট পায় গত বছরের ২৩ অক্টোবর। এছাড়াও গতকাল মুক্তি পেয়েছে যৌথ প্রযোজনার সিনেমা ‘প্রেম আমার ২’। এই ছবিটি মাত্র একটি হলে মুক্তি পেয়েছে। ছবিতে অভিনয় করেছেন ‘পোড়ামন ২’ ও ‘দহন’ খ্যাত পূজা চেরি।

উল্লেখ্য, আসছে মাসের প্রথম দিকেই মুক্তি পেতে যাচ্ছে মুহাম্মদ মোস্তফা কামাল রাজের ‘যদি একদিন’ সিনেমাটি। ছবিতে অভিনয় কজরেছেন তাহসান, শ্রাবন্তি, রাইসা প্রমুখ। এছাড়াও মার্চে মুক্তির অপেক্ষায় রয়েছে শাকিব খান অভিনীত ‘শাহেনশাহ’, তাসকিন অভিনীত ‘বয়ফ্রেন্ড’ ইত্যাদি।

বিডি২৪লাইভ/আইএন/আরআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: