ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল, ২০১৯

শীর্ষ ত্রিশে বাংলাদেশ

বেশি দূষিত ১০ শহরের মধ্যে ভারতেই ৭টি

০৫ মার্চ, ২০১৯ ২০:৪৪:০০

বিশ্বের সবচেয়ে দূষিত ১০ শহর চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে শীর্ষস্থানসহ ভারতের ৭টি রয়েছে। ভারতের পর পাকিস্তানে ২টি আর চীনে ১টি শহর রয়েছে। ২০১৮ সালের এক গবেষণায় এ তথ্য জানানো হয়।

ওই গবেষণা লব্দ প্রতিবেদনে জানা যায়, দূষণের তালিকায় গুরুগ্রামের পরই আছে দিল্লিসংলগ্ন ভারতের আরেকটি শহর গাজিয়াবাদ। এরপর তৃতীয় স্থান আছে পাকিস্তানের ফয়সালাবাদ শহর।

চতুর্থ, পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম স্থানে যথাক্রমে আছে ভারতের ফরিদাবাদ, ভিবাডি, নয়ডা ও পাটনা। অষ্টম স্থানে আছে চীনের হোটান শহর, এরপর ভারতের লক্ষ্ণৌ ও দশম স্থানে আছে পাকিস্তানের লাহোর শহর।

বিহারের রাজধানী পাটনা কয়েকশ কিলোমিটার দূরে হলেও ভারতের অন্যান্য শীর্ষ দূষিত শহরগুলো দিল্লিসংলগ্ন বা এর আশপাশে।

আইকিউএয়ার, এয়ারভিস্যুয়াল ও গ্রিনপিসে ২০১৮ সালে সবচেয়ে বেশি দূষণের শহরগুলোর তালিকা করে। এতে শীর্ষে রয়েছে ভারতের গুরুগ্রাম।

এই তালিকা করতে পিএমটুপয়েন্টফাইভ নামে পরিচিত এক ধরনের সূক্ষ্ম কণার উপস্থিতি হিসাব করা হয়, এই কণাগুলো মানুষের ফুসফুস ও রক্তপ্রবাহে মারাত্মক দূষণ ঘটাতে পারে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, পিএমটুপয়েন্টফাইভ এর দূষণের কারণে ফুসফুসের ক্যানসার, স্ট্রোক, হার্ট অ্যাটাক ও শ্বাসযন্ত্রের রোগ হতে পারে, যার মধ্যে অ্যাজমা অন্যতম।

বিশ্বের সবচেয়ে দূষিত শীর্ষ ৩০টি শহরের মধ্যে ২২টি দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ ভারতের, পাঁচটি চীনের, দুটি পাকিস্তানে ও একটি বাংলাদেশের।

বিডি২৪লাইভ/এইচকে

সর্বশেষ

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ, বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭, 
ই-মেইলঃ info@bd24live.com, 
ফোন: ০২-৫৮১৫৭৭৪৪

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems