ডাকসু নির্বাচনের কারচুপির তথ্য ভিসির কাছে

প্রকাশিত: ১৮ মার্চ ২০১৯, ০১:২১ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন বাতিল করে পুনঃতফসিল ঘোষণার দাবিতে ক্যাম্পাসে মিছিল শুরু করেছে ভোট বর্জনকারী ৫ প্যানেলের প্রার্থী ও সাধারণ শিক্ষার্থীরা।

সোমবার (১৮ মার্চ) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের (ভিসি) কাছে ডাকসু নির্বাচনের কারচুপির তথ্য প্রমাণ তুলে দেন অনশনকারী ৬ শিক্ষার্থী। এ সময় তাদের সাথে ছিলেন ভোট বর্জন ও আন্দোলনে অংশ নেওয়া ৫টি প্যানেলের নেতৃত্ববৃন্দ।

সোমবার বেলা পৌনে ১২টা থেকে রাজু ভাস্কর্য থেকে প্রতিবাদ শুরু করে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রদক্ষিণ করেছে আন্দোলনরত শিক্ষার্থীরা।

এর আগে রবিবার (১৭ মার্চ) তারা নির্বাচন বাতিল করে পুনঃতফসিলে ঘোষণা দেন এবং এই আন্দোলনে একাত্মতা প্রকাশ করেন ডাকসুর নবনির্বাচিত ভিপি নুরুল হক নুরও।

এদিকে, গত রবিবার ৫ দফা দাবি ঘোষণা করে ভোট বর্জনকারী প্যানেল। দাবিসমূহ- জালিয়াতির ডাকসু নির্বাচন বাতিল, পুনঃতফসিল ঘোষণা, ব্যর্থ ভিসির অপসারণ, মিথ্যা মামলা প্রত্যাহার ও হামলাকারীদের ডাকসু আর বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার।

উল্লেখিত দাবির পক্ষে ভিপি প্রার্থী অরণী বলেন, এই ৫টি দাবি আদায়ে আমরা সোমবার (আজ) ঢাকা বিশ্ববিদ্যালয়ে সব ধরনের একাডেমিক কার্যক্রম বন্ধের ঘোষণা করছি। বেলা ১১টায় রাজু ভাস্কর্যের সামনে জমায়েত হয়ে সেখান থেকে ভিসি কার্যালয়ে গিয়ে অবস্থান নেব।

কোটা সংস্কার আন্দোলনের নেতা ফারুক বলেন, ৫টি প্যানেলে একসঙ্গেই আন্দোলন করবে। আমাদের মধ্যে কোনো বিভক্তি নেই। সিদ্ধান্ত নিতে বৈঠক করার কারণে মিলিতভাবে কর্মসূচি দিতে দেরি হয়েছে বলেও জানান তিনি।

প্যানেলগুলো হলো- কোটা সংস্কার সংস্কার আন্দোলনের দাবিতে গড়ে ওঠা প্লাটফর্ম সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, বামপন্থী ছাত্র সংগঠনগুলোর প্রগতিশীল ছাত্র ঐক্য জোট, স্বাধিকার স্বতন্ত্র পরিষদ, স্বতন্ত্র জোট ও ছাত্র ফেডারেশন সমর্থিত প্যানেল।

বিডি২৪লাইভ/এসবি/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: