ফের নিরাপদ সড়ক আন্দোলনের ডাক শিক্ষার্থীদের

প্রকাশিত: ১৯ মার্চ ২০১৯, ০৭:৪৮ পিএম

রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় সু-প্রভাত বাসের চাপায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরীর নিহতের ঘটনায় সড়ক অবরোধ করে শিক্ষার্থীদের আন্দোলন আজকের (মঙ্গলবার) মতো স্থগিত করা হয়েছে। আগামীকাল বুধবার (২০ মার্চ) সকাল আটটা থেকে আবারও রাস্তায় নামার ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষ থেকে এই ঘোষণা দেন বিইউপির শিক্ষার্থী মাঈশা নূর। তিনি বলেন, আমরা গত বছরের নিরাপদ সড়ক চাই আন্দোলনের ধারাবাহিকতা চালিয়ে যাব। আগামীকাল সকাল ৮টায় আমরা আবার উপস্থিত হব। দেশের সকল স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে ক্লাস বর্জন করে আন্দোলনে যোগ দেয়ার আহ্বান জানান তিনি। এছাড়া শিক্ষার্থীদের অভিভাবকদেরও আন্দোলনে যোগ দেয়ার আহ্বান জানানো হয়।

বিইউপির এই শিক্ষার্থী বলেন, এই আন্দোলন কোনো রাজনৈতিক আন্দোলন নয়। তিনি বলেন, সবাই আইডি কার্ড নিয়ে আসবেন এবং গত বছরের মতো কোনো বিরুপ পরিস্থিতি যেন সৃষ্টি না হয়, সে জন্য সকলে সতর্ক থাকবেন। তিনি বলেন, যেন কোনো ‘হেলমেট বাহিনী’ আক্রমণ করতে না পারে, সে জন্য আমরা পুলিশের সমর্থন ও সুরক্ষা চাই।

মঙ্গলবার সকাল সোয়া ৭টার দিকে বসুন্ধরা আবাসিক এলাকার গেইটে সুপ্রভাত কোম্পানির একটি বাসের চাপায় মারা যান বিইউপির ছাত্র আবরার আহমেদ চৌধুরী। তার মৃত্যুর খবর পেয়ে যমুনা ফিউচার পার্কের সামনের সড়ক অবরোধ করে দোষী চালকের শাস্তির দাবিতে স্লোগান দিতে থাকেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা।

দুর্ঘটনার পর যমুনা ফিউচার পার্কের সামনের রাস্তা অবরোধ করেন বিক্ষুব্ধ শিক্ষার্থী ও এলাকাবাসী। তাঁরা ঘটনার সুষ্ঠু তদন্ত ও দায়ী ব্যক্তিদের বিচার দাবি করেন।

&dquote;&dquote;

বিক্ষুব্ধ শিক্ষার্থীরা আট দফা দাবি জানিয়েছেন:

১। পরিবহন সেক্টরকে রাজনৈতিক প্রভাবমুক্ত করতে হবে এবং প্রতি মাসে বাসচালকের লাইসেন্সসহ প্রয়োজনীয় কাগজপত্র চেক করতে হবে।

২। আটক চালক ও সম্পৃক্ত সকলকে দ্রুত সময়ের মধ্যে সর্বোচ্চ শাস্তির আওতায় আনতে হবে।

৩। আজ থেকে ফিটনেস বিহীন বাস ও লাইসেন্স বিহীন চালককে দ্রুত সময়ে অপসারণ করতে হবে।

৪। ঝুঁকিপূর্ণ ও প্রয়োজনীয় সকল স্থানে আন্ডারপাস, স্পিড ব্রেকার এবং ফুট ওভারব্রিজ নির্মাণ করতে হবে।

৫। চলমান আইনের পরিবর্তন করে সড়ক হত্যার সাথে জড়িত সকলকে সর্বোচ্চ শাস্তির আওতায় আনতে হবে।

৬। দায়িত্ব অবহেলাকারী প্রশাসন ও ট্রাফিক পুলিশকে স্থায়ী অপসারণ করে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা গ্রহণ করতে হবে।

৭। প্রতিযোগিতামূলক গাড়ি চলাচল বন্ধ করে নির্দিষ্ট স্থানে বাসস্টপ এবং যাত্রীছাউনি করার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং

৮। ছাত্রদের হাফ পাস (অর্ধেক ভাড়া) অথবা আলাদা বাস সার্ভিস চালু করতে হবে।

অবরোধের পরিপ্রেক্ষিতে বেলা ১১টার কিছু পর ঘটনাস্থলে যান মেয়র আতিকুল ইসলাম। তিনি অবরোধ তুলে নেওয়ার আহ্বান জানান। বলেন, দেশের প্রচলিত আইনে বাসচালকের সর্বোচ্চ সাজা নিশ্চিত করা হবে। সুপ্রভাত পরিবহনের কোনো বাস ওই রুটে চলতে দেওয়া হবে না। নিহত আবরারের নামে সেখানে তিন-চার মাসের মধ্যে একটি পদচারী-সেতু নির্মাণ করে দেওয়া হবে।

মেয়র আরও বলেন, খুব শিগগির ছয়-সাতটি প্রতিষ্ঠানের মাধ্যমে রাজধানীর বাস চলাচল একটি পদ্ধতির আওতায় আনা হবে। অবরোধকারী শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, ‘সব ব্যবস্থা নেব। আপনারা অবরোধ তুলে নেন।’

তবে অবরোধকারীরা মেয়রের আহ্বানে সাড়া দেননি। তাঁরা প্রশ্ন রাখেন, জাবালে নূর পরিবহন এখনো চলছে। এখনো প্রতিদিন সড়কে প্রাণহানি ঘটছে। অবরোধকারীদের এমন মন্তব্যের পর মেয়র ঘটনাস্থল থেকে চলে যান।

&dquote;&dquote;

প্রসঙ্গত, বেপরোয়া বাস চাপায় বিইউপি’র শিক্ষার্থীর মৃত্যুর প্রতিবাদে চলা শিক্ষার্থীদের আন্দোলনে একাত্মতা ঘোষণা করেছেন ঢাকসুর ভিপি নুরুল হক নুর। তিনি এই আন্দোলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রসমাজের পক্ষ থেকেও একাত্মতা প্রকাশ করেন।

মঙ্গলবার (১৯ মার্চ) বিকেল পৌনে পাঁচচার দিকে প্রগতি স্মরনিতে চলা শিক্ষার্থীদের বিক্ষোভস্থলে যান নুর। তাদের উদ্দেশ্যে দেয়া বক্তব্যে তিনি বলেন, এর আগে নর্থ সাউথ, ইস্ট-ওয়েস্টসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলনে হামলা করা হয়েছে। শিক্ষার্থীদের রক্তাক্ত করা হয়েছে।

বিক্ষুব্ধ বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেছেন, এই আন্দোলনে আঘাত করা হলে ‘দাত ভাঙা’ জবাব দেওয়া হবে।

গত ১১ মার্চ অনুষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ-ডাকসু নির্বাচনে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের প্যানেলে ভিপি পদে প্রতিদ্বন্দ্বিতা করে জয়ী হন নুর।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: