ঢাকা, শনিবার, ২০ এপ্রিল, ২০১৯

বিশ্ব যে দিকেই যাক, পাকিস্তানের পাশে চীন!

২০ মার্চ, ২০১৯ ১৪:৪১:৩৮

ভারত অধীকৃত কাশ্মীরের পুলওয়ামায় নৃশংস্য হত্যা কান্ডে ৪৯ জওয়ানের হত্যার জের ধরে, পৃথিবী কার্যত দুভাগে ভাগ হয়ে গিয়ে ছিল। শঙ্কায় পড়ে ছিল সমগ্র পৃথিবী, এই বুঝি দুই বৈরি রাষ্ট্রের মাঝে যুদ্ধ বেঁধে যাচ্ছে! এবার আর রক্ষা নেই। ঠিক ঐ মুহূর্তেই কোন কিছুর তোয়াক্কা না করে পাকিস্তানের পক্ষে সমর্থন দেন চীন, তবে প্রকাশ্যে নয়। কিন্তু এবার কোন রাখ ডাক না করেই বিশ্বকে জানিয়ে দিল জাতিসংঘের স্থায়ী সদস্য রাষ্ট্র চীন, বিশ্ব যেদিকেই যাক, পাকিস্তানের পক্ষে থাকবে সব সময় চীন।

বেইজিংয়ে একটি উচ্চপর্যায়ের দ্বিপক্ষীয় কৌশলগত আলোচনায় পাকিস্তানের ভূখণ্ডের অখণ্ডতা ও মর্যাদাকে পূর্ণ সমর্থন দিয়েছে চীন। মঙ্গলবারের এ বৈঠকে কাশ্মীর পরিস্থিতির চরম অবনতির কথা উল্লেখ করেছে পাকিস্তান। এতে কাশ্মীর নীতিতে পরিবর্তন আনতে ভারতের প্রতি আহ্বান জানানো হয়েছে।-খবর হিন্দুস্থান টাইমস।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরাইশি ও চীনা স্টেট কাউন্সিলর ওয়াং ই যৌথ সংবাদ সম্মেলনে কথা বলেন। পুলওয়ামায় আত্মঘাতী হামলার পর পরিস্থিতি শান্ত করতে ইসলামাবাদের চেষ্টার প্রশংসা করেন ওয়াং ই।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরে এক আত্মঘাতী বোমা হামলায় দেশটির একটি আধাসামরিক বাহিনীর ৪৪ জওয়ান নিহত হয়েছেন। পাকিস্তানভিত্তিক জইশ-ই-মোহাম্মদ হামলার দায় স্বীকার করে নিয়েছে।

তবে এ হামলার জেরে পরিস্থিতির অবনতি ঘটলে পরমাণু শক্তিধর ভারত ও পাকিস্তান আকাশযুদ্ধে জড়িয়ে পড়ে। পাকিস্তান ভারতীয় যুদ্ধবিমানের এক পাইলটকে আটক করার পর শান্তির নিদর্শন হিসেবে তাকে ফেরত দিয়েছে।
গত সপ্তাহে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে জইশ-ই-মোহাম্মদের প্রধান মাসুদ আজহারকে বৈশ্বিক সন্ত্রাসীর তালিকায় অন্তর্ভুক্ত করতে চাইলে চীন তা ঠেকিয়ে দেয়।

মঙ্গলবার পাকিস্তানের প্রতি চীনের সমর্থন পুনর্ব্যক্ত করেছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। তিনি বলেন, বিশ্ব পরিস্থিতি কীভাবে পরিবর্তন হচ্ছে, তা কোনো ব্যাপার নয়। পাকিস্তানের স্বাধীনতা, আঞ্চলিক অখণ্ডতা ও মর্যাদাকে জোরালো সমর্থন দিয়ে যাবে চীন।

বিডি২৪লাইভ/এসবি/ এসএ

সর্বশেষ

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ, বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭, 
ই-মেইলঃ info@bd24live.com, 
ফোন: ০২-৫৮১৫৭৭৪৪

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems