ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০১৯

পঞ্চম শ্রেণির বৃত্তির ফল আজ

২৪ মার্চ, ২০১৯ ০৮:৫৭:৪৫

পঞ্চম শ্রেণীর শিক্ষা সমাপনীর বৃত্তির ফল প্রকাশ হবে রবিবার (২৪ মার্চ)। এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলের ভিত্তিতে সারাদেশের ৮২ হাজার ৫০০ শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকার। তাদের মধ্যে ৩৩ হাজার শিক্ষার্থীকে মেধাবৃত্তি এবং সাড়ে ৪৯ হাজার শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেওয়া হবে।

রবিবার (২৪ মার্চ) প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন নিজ মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে বৃত্তির ফল ঘোষণা করবেন।

জানা গেছে, ২০০৯ খ্রিষ্টাব্দ থেকে সাধারণ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়। পরের বছর মাদরাসার ইবতেদায়ি শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষা নেয়া শুরু হয়। উভয় পরীক্ষা চালুর পর আলাদা বৃত্তি পরীক্ষার পরিবর্তে সমাপনীতে অংশ নেয়া ক্ষুদে শিক্ষার্থীদের মেধা তালিকা করে বৃত্তির জন্য নির্বাচিত করা হয়।

উল্লেখ্য, ২৪ ডিসেম্বর ২০১৮ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফল প্রকাশ হয়। এবার পিইসিতে পাস করেছে ৯৭ দশমিক ৫৯ শতাংশ। আর ইবতেদায়িতে পাসের হার ৯৭ দশমিক ৬৯ শতাংশ।

রবিবার বৃত্তির ফল প্রকাশের পর তা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে (www.dpe.gob.bd) পাওয়া যাবে। শিক্ষার্থীদের ঝরে পড়া রোধ, শ্রেণিকক্ষে উপস্থিতি বৃদ্ধি এবং মেধার স্বীকৃতি দিতে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ফলের ভিত্তিতে বৃত্তি দেওয়া হয়। আগে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের আলাদা পরীক্ষা নিয়ে বৃত্তি দেওয়া হলেও ২০১০ সাল থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকে উপজেলা ও ওয়ার্ডভিত্তিক বৃত্তি দেওয়া হচ্ছে।

বিডি২৪লাইভ/এসএএস

সর্বশেষ

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ, বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭, 
ই-মেইলঃ info@bd24live.com, 
ফোন: ০২-৫৮১৫৭৭৪৪

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems