ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল, ২০১৯

সম্পাদনা: খায়রুল ইসলাম রাজিব

ডেস্ক এডিটর

নারীদের স্বাধীনতা নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে মুক্তনাটক

২৪ মার্চ, ২০১৯ ২৩:১৩:৪৮

২৩ মার্চ শনিবার বিকেলে ‘এটমগাম-এর আয়োজনে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে মঞ্চস্থ হল নাটক ‘একাত্তর ও পরবর্তী’। স্বাধীনতা পূর্ববর্তী সময়ে পূর্ব পাকিস্তান কতৃক বাংলার মানুষ নিপীড়ন, জোর জবরদস্তি বা চাপিয়ে দেয়া কিংবা বৈষম্যের স্বীকার হত। আর এসব থেকে মুক্তি পেতেই ৫২ এর ভাষা আন্দোলন থেকে শুরু করে ৭১ সালের মহান মুক্তিযুদ্ধ পর্যন্ত নানা আন্দোলন আর ঘটনা প্রবাহের মাধ্যমে বাঙ্গালী জাতি স্বাধীনতা লাভ করে।

বাংলাদেশের মুক্তি সংগ্রামে নারীদের ছিল অনেক বড় ভূমিকা। অথচ, স্বাধীনতার পরও নারীরা নিগৃহীতই থেকে যায়।

নাটকটিতে দেখা যায়, ৫২ এর ভাষা আন্দোলনে ছেলেদের সাথে মেয়েরাও মিছিলে অংশ নিচ্ছে, পাকিস্তানীদের বিরুদ্ধে প্রতিবাদ করছে। পরবর্তী স্বাধীনতার আন্দোলন-সংগ্রামেও ছিল নারীদের ছিল সরব উপস্থিতি। দেশ স্বাধীন হয়। কিন্তু, নারী আর পুরুষ কি সমানভাবেই স্বাধীনতা পায়? বরং দেখা যায় নারীরা এখনো তাদের সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে পুরুষ কতৃক প্রভাবিত হচ্ছে কিংবা পুরুষের চাপিয়ে দেয়া সিদ্ধান্ত মেনে নিতে হচ্ছে।

পুরুষ কতৃক নারী নির্যাতিন হওয়ার ঘটনা এখনো প্রায়ই ঘটে। মহান মুক্তিযুদ্ধে যে নারীরা সম্ভ্রম হারিয়েছে, তাদের বলা হয় বীরাঙ্গনা। নাটকটিতে প্রশ্ন ছোড়া হয়, স্বীকৃতির সাথে কেন মিশে থাকে অঙ্গের সম্পর্ক? সবশেষে দেশের এগিয়ে যাওয়ার সাথে নারীর স্বাধীনতার আরো সমন্বয় ঘটালেই দেশ আরো সমৃদ্ধ হবে, এ প্রত্যয়ে নাটকটির সমাপ্তি ঘটে। নাটকটি প্রযোজনা করেছে ‘এটম গাম’ এছাড়া সহযোগীতায় ছিলো বেসরকারী উন্নয়ন সংস্থা ‘ডরপ’। পুরো ক্যম্পেইনটির ভাবনা ও বাস্তবায়নে ছিল বিজ্ঞাপনী সংস্থা ‘ওএন্ডজেড সল্যুশান’।

বিডি২৪লাইভ/আরআই

সর্বশেষ

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ, বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭, 
ই-মেইলঃ info@bd24live.com, 
ফোন: ০২-৫৮১৫৭৭৪৪

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems