ঢাকা, রবিবার, ২১ এপ্রিল, ২০১৯

নিউজিল্যান্ড-ইংল্যান্ডের পর এবার যুক্তরাষ্ট্রে মসজিদে হামলা

২৫ মার্চ, ২০১৯ ১০:২২:৫০

গত ১৫ মার্চ নিউজিল্যান্ড ও ২১ মার্চ ইংল্যান্ডে মসজিদে হামলার রেশ কাটতে না কাটতেই এবার যুক্তরাষ্ট্রে মসজিদে হামলার ঘটনা ঘটেছে।

যুক্তরাষ্ট্রের সাউদার্ন ক্যালিফোর্নিয়ায় একটি মসজিদে আগুন ধরিয়ে দিয়েছে দুর্বৃত্তরা। এসময় মসজিদটির ভেতরে অন্তত সাতজন মুসল্লি ছিলেন। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। কিন্তু অগ্নিকাণ্ডের শিকার ওই মসজিদ থেকে একটি চিরকুট উদ্ধার করেছে পুলিশ। চিরকুটে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে হামলার ঘটনার উল্লেখ রয়েছে।

ক্যালিফোর্নিয়া পুলিশের এক বিবৃতিতে বলা হয়েছে, সাউদার্ন ক্যালিফোর্নিয়ার স্যান ডিয়াগো শহর থেকে ৪৮ কিলোমিটার দূরে অবস্থিত ইসলামিক সেন্টার অব এসকনডিডোতে রোববার ভোর তিনটার দিকে হালকা অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

পুলিশ ঘটনাস্থলে সোয়া তিনটার দিকে পৌঁছায়। তবে আগুনে মসজিদের কোনো সদস্য কিংবা বাইরের কেউই হতাহত হননি। এ ঘটনাকে হেট ক্রাইম হিসেবে ধরে পুলিশ তদন্ত শুরু করেছে।

ক্যালিফোর্নিয়া পুলিশের কর্মকর্তা ক্রিস লিক বলেন, মসজিদের পার্কিং লটের কাছে একটি চিরকুট পাওয়া গেছে। এতে ক্রাইস্টচার্চের মসজিদে হামলায় ৫০ জনের নিহতের তথ্য উল্লেখ রয়েছে। তবে এছাড়া চিরকুটে আর কি লেখা রয়েছে, সে বিষয়ে বিস্তারিত কোনো তথ্য দেননি তিনি।

সন্দেহভাজন অগ্নিসংযোগকারীর ব্যাপারেও কোনো তথ্য প্রকাশ করেননি তদন্তকারী কর্মকর্তারা। আগুনে ইসলামিক সেন্টার অব এসকনডিডোর বাইরের অংশে সামান্য ক্ষতিগ্রস্ত হয়েছে।

স্থানীয় টেলিভিশন চ্যানেল কেএনএসডিকে ওই পুলিশ কর্মকর্তা বলেন, আগুনের সময় মসজিদটির ভেতরে সাতজন মুসল্লি ছিলেন। তবে ঘটনাস্থলে অগ্নিনির্বাপক কর্মীরা পৌঁছানোর আগেই ওই মুসল্লিরা অগ্নি নির্বাপক সরঞ্জাম ব্যবহার করে আগুন নিয়ন্ত্রেণে আনেন।

মসজিদের সদস্য ইউসুফ মিলার বলেন, তারা রাতে মসজিদেই ঘুমান। ভোরের দিকে শব্দ শুনতে পান তারা। পাশাপাশি হালকা গন্ধ আসতে থাকে। এসময় বাইরে বেরিয়ে একটি চিঠি পাওয়া যায়; যেখানে নিউজিল্যান্ডের গোলাগুলির ঘটনার কথা উল্লেখ রয়েছে। এ কারণে আমরা প্রত্যেকেই আতঙ্কিত হয়ে যাই।

মিলার বলেন, এসকনডিডোর এই মসজিদটি চার বছর আগে নির্মাণ করা হয়। ১ লাখ ৪৩ হাজার মানুষের এই শহরে অনেকেই মসজিদটিতে নামাজের জন্য আসেন। এ ঘটনার পর মুসল্লিরা ভীত নন বলে জানান তিনি।

তিনি বলেন, আমরা নামাজ বন্ধ করবো না। মসজিদে একত্রিত হওয়াও বন্ধ করবো না।

উল্লেখ্য, শুক্রবার (১৫ মার্চ) নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলার ঘটনায় নিহত হয়েছেন ৫০ জন। এ ভয়াবহ ঘটনায় জড়িত ছিলেন চরম জাতীয়তাবাদী সন্ত্রাসবাদী চরমপন্থী খুনি ব্রেন্টন টারান্ট।

আর গত ২১ মার্চ যুক্তরাজ্যের বার্মিংহামের ওয়েস্ট মিডল্যান্ডে চারটি মসজিদে হাতুড়ি হামলা হয়েছে। মসজিদে হাতুড়ি নিয়ে অজ্ঞাত দুর্বৃত্তদের এই হামলায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। তবে মসজিদে জানালা, দরজা ভাঙচুর করেছে অস্ত্রধারী অজ্ঞাত দুর্বৃত্তরা। গভীর রাতের এসব হামলার ঘটনায় আতঙ্ক তৈরি হয় বার্মিংহামের মুসলিম সম্প্রদায়ের মাঝে।

দেশটির কাউন্টার টেরোরিজম পুলিশ বলে, রাতে মসজিদে হামলা চালিয়ে ভাঙচুরের এসব ঘটনায় তদন্ত শুরু হয়েছে।

বিডি২৪লাইভ/আরআই

সর্বশেষ

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ, বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭, 
ই-মেইলঃ info@bd24live.com, 
ফোন: ০২-৫৮১৫৭৭৪৪

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems