আইএসে যোগ দেয়ার আগেই গ্রেফতার ২ বাংলাদেশি

প্রকাশিত: ২৬ মার্চ ২০১৯, ০৪:১৬ পিএম

সিরিয়ায় ইসলামিক স্টেট জঙ্গি গোষ্ঠীতে যোগ দিতে যাওয়ার পথে পটনায় গ্রেফতার হয়েছে দুই বাংলাদেশি যুবককে। জঙ্গিরা নব্য জেএমবি (জামাতুল মুজাহিদিন বাংলাদেশ)-এর সক্রিয় সদস্য। নব্য জেএমবি বাংলাদেশে ইসলামিক স্টেটের ফ্রন্টাল সংগঠন হিসেবে কাজ করছে। জঙ্গিদের সঙ্গে গুলশান হামলার প্রধান চক্রান্তকারী তামিম চৌধুরীর যোগাযোগ ছিল বলেও জানতে পেরেছে বিহার এসটিএফ।

রবিবার (২৪ মার্চ) রাতে পাটনা জংশনের পাশে মদনি মুসাফিরখানার দক্ষিণ মোটরসাইকেল স্ট্যান্ডের কাছে তাদের গ্রেফতার করা হয় বলে জানিয়েছে ভারতের স্থানীয় পুলিশ।

জানা গেছে, গ্রেফতার হওয়া ওই দুই বাংলাদেশি যুবকের নাম, খাইরুল মণ্ডল এবং আবু সুলতান। বাংলাদেশের খুলনার মহেশপুর থানার চাঁপাতলা গ্রামের বাসিন্দা। বৈধ পাসপোর্ট এবং ভিসা ছাড়া ভারতে ঢুকেছিল তারা। জঙ্গিদের কাছে ভারতের দু’টি নকল ভোটার পরিচয়পত্র উদ্ধার করা হয়েছে বলেও জানান পুলিশ।

এদিকে এসটিএফ বলছে, গ্রেফতার হওয়া ওই দ’জন কলকাতা হয়ে পাটনায় এসেছিল। এসটিএফ গোপণ সূত্রে জানা যায়, ঘটনার দিন সন্ধ্যায় দু’জন যুবক মদনি মুসাফিরখানার কাছে ঘোরাফেরা করছে। এমন খবর পেয়ে সাদা পোশাকে পুলিশ ঘটনাস্থলে পৌঁছেন। এর পর সাইকেল স্ট্যান্ডের কাছ থেকে তাদের গ্রেফতার করা হয়।

পুলিশ সুত্রে আরও জানা গেছে, নব্য জেএমবির সদস্য নুরুল হুদা মাসুম, রিঙ্কু মণ্ডল এবং সৈবুরকে গ্রেফতার করেছিল বাংলাদেশ পুলিশ। তিন জনের সঙ্গেও নিয়মিত যোগাযোগ ছিল খাইরুল এবং আবু সুলতানের বলে তারা স্বীকার করেছে।

প্রাথমিক তদন্তে এসটিএফ জানতে পেরেছে, জঙ্গিরা পশ্চিমবঙ্গের সীমান্ত দিয়ে বাংলাদেশ থেকে ঢুকেছিল। কলকাতায় কিছু দিন কাটানোর পরে তারা গোয়াতে আসে। জানা গেছে ১১ দিন তারা সেখানেই ছিল। এ ছাড়াও কেরল এবং দিল্লিতেও গিয়েছিল তারা।

এ দেশে থাকা নব্য জেএমবির সদস্যদের সঙ্গে যোগাযোগের পাশপাশি নতুন সদস্য তৈরির কাজও করছিল জঙ্গিরা। বৌদ্ধ ধার্মিকস্থানগুলোকে টার্গেটও ছিল। তবে ভারত থেকে কোনোরকম পাসপোর্ট জুটিয়ে সিরিয়ায় গিয়ে আইএসের লড়াইতে যোগ দেওয়ার পরিকল্পনাও ছিলো বলেও জানিয়েছে নব্যজঙ্গিরা। আর সে কারণেই পাটনায় এসেছিল।

পুলিশের সুত্রমতে তাদের কাছ থেকে পুলওয়ামার ঘটনার পরে জম্মু-কাশ্মীরে আধাসামরিক বাহিনীতে নিয়োগের নির্দেশ সংক্রান্ত কপি, আইএসের লিফলেট ও পোস্টার, তিনটি মোবাইল ফোন, একটি মেমরি কার্ড, দু’টো ভুয়ো ভোটার পরিচয়পত্র, একটি ভুয়ো প্যান কার্ড, দিল্লি থেকে হাওড়া এবং গোয়া থেকে পাটনার রেল টিকিট এবং কলকাতা থেকে গোয়ার মহারানি এক্সপ্রেস বাসের টিকিট উদ্ধার করেছে পুলিশ।

এদিকে গ্রেফতার হওয়া ওই জঙ্গিদের ইতিমধ্যেই আদালতে তোলা হয়েছে। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এবং জাতীয় তদন্তকারী সংস্থাকেও জঙ্গিদের বিষয়ে জানানো হয়েছে বলে জানিয়েছে পুলিশ।   

বিডি২৪লাইভ/এসএএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: