আগুনের সঙ্গে যুদ্ধ শেষে ক্লান্ত দমকলবাহিনীর সদস্যরা

প্রকাশিত: ০৯ এপ্রিল ২০১৯, ০৮:১০ পিএম

কুমিল্লা রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকার (ইপিজেড) সুতার কারখানা আর এন স্পিনিং মিলস এ আগুন প্রায় ১০ ঘণ্টা পর নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছেন ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট। সোমবার (৮ এপ্রিল) রাত সাড়ে নয় টা থেকে ভোররাত পর্যন্ত আগুনের লেলিহান শিখার সাথে যুদ্ধ শুরু হয়। টানা দীর্ঘ সময় যুদ্ধ শেষে রণভঙ্গ দেয় আগুনের লেলিহান শিখা। আর যুদ্ধজয়ের তৃপ্তি নিয়ে রণাঙ্গনেই শরীর এলিয়ে দেয় দমকল বাহিনীর সদস্যরা। আগুনে পুড়ে যাওয়া ধ্বংসস্তুপের মধ্য থেকে ধোয়ার কুণ্ডলী জানান দিচ্ছিলো দমকল বাহিনীর রাতভর কঠোর পেশাদারিত্বের কথা। এ ঘটনায় জেলা প্রশাসক ৫ সদস্যের বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে।

কুমিল্লা ইপিজেডের আর এন স্প্রিং মিলে আগুন লাগে। খবর পেয়ে ফায়ার ব্রিগেডের দশটি ইউনিট টানা দশ ঘন্টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সামর্থ হয়। পানির পাইপ নিয়ে এক স্থান থেকে অন্য স্থানে আনা নেয়া করতে থাকে দমকলকর্মীরা। প্রত্যেকের চোখে মুখে আগুন নিয়ন্ত্রনে আনার অদম্য লক্ষ্য।

পুরো দেশবাসীর চোখ যেখানে শুধু খবরের দিকে, সেখানে দমকলকর্মীদের চোখ আগুনের লেলিহান শিখার লাল জিহ্বাকে টেনে ধরার লক্ষ্যের দিকে। টানা দশ ঘন্টা পর রণভঙ্গ দেয় আগুন। ধোয়ার কুন্ডলি আর আগুনের প্রচন্ড তাপ সহ্য করে এগিয়ে যাওয়া দমকল বাহিনীর কাছে হার মানে লাল আগুনের শিখা। তবে আগুনের লেলিহান শিখা রেখে যায় আড়াইশ কোটি টাকার ক্ষতচিহ্ন।

কুমিল্লা ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক রতন কুমার নাথ জানান, ইপিজেডের কারখানার আগুন নিয়ন্ত্রণে কুমিল্লা ফায়ার সার্ভিসসহ বিভিন্ন ফায়ার স্টেশনের ১০ টি ইউনিট পরে আরো একটি টিম কাজ করেছে।

তিনি জানান, আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ এখনই কিছু বলা যাচ্ছে না। তবে দমকল বাহিনীর পেশাদারিত্বের যে ছাপ লক্ষ্য করেছে কুমিল্লাসহ দেশবাসী সবাই দমকল বাহিনীকে প্রশংসায় ভাসিয়েছেন। অভিনন্দনের বার্তা ঘুরে ঘুরে জানান দিচ্ছে দমকল বাহিনীকে।

অগ্নিকাণ্ডের খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যান কুমিল্লার জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর এবং পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা। তারা এ বিষয়ে ৫ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছেন। তদন্ত কমিটিকে নিদিষ্ট সময়ে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

বিডি২৪লাইভ/এজে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: