‘প্রবাসী-মাকে দেয়া কথাটা’ দেখে অশ্রুসিক্ত প্রবাসীরা

প্রকাশিত: ১৫ এপ্রিল ২০১৯, ০৮:২২ এএম

প্রবাস জীবন মানেই এক ধরনেট দেয়াল বিহীন কারাগার। সেখানে পরিবারের স্বচ্ছলতাসহ সমাজে মাথা উঁচু করে বাঁচতে প্রতিনিয়ত নিজ মনের সঙ্গে যুদ্ধ করে কাটাতে হয়। মা-বাবা, ভাই-বোন, স্ত্রী-সন্তানদের মান অভিমান পূরণ করতে গিয়ে তারা ভুলে যান নিজের শখ। প্রবাসে কেউ কারো নয়, নিজেই নিজের আপন।

তাদের দুঃখ বিলাসী হবার কোনো অবকাশ নেই কারণ তারা তো একটু সুখের আশায় পাড়ি দিয়েছে অজানার দেশে। তাদের দুটি চোখ এক চিলতে সুখ দেখার জন্য অপলকে চেয়ে আছে দিনের পর দিন মাসের পর মাস বছরের পর বছর। যারা প্রতিদিন জীবনের সঙ্গে যুদ্ধ করে বেঁচে থাকার লড়াই করে, যারা সুখের তরে সুখ হারায় তাদের ত্যাগ তিতিক্ষার ফসল হলো দেশে আপনজনের মুখের নির্মল হাসি।

সম্প্রতি অস্ট্রেলিয়াতে একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের শুটিং সম্পন্ন হয়। ‘প্রবাসী-মাকে দেয়া কথাটা’ শিরোনামের এই চলচ্চিত্রটি গতকাল সন্ধ্যায় ধূপছায়া এন্টারটেইনমেন্ট ইউটিউব চ্যানেলে প্রকাশিত হয়। আফরান নিশো, তানজিন তিশা ও মুনিরা মিঠু অভিনীত এ চলচ্চিত্রে তুলে ধরা হয়েছে প্রবাসী জীবনের গল্প। পরিবার পরিজন ছেড়ে মানুষ কেন অন্য দেশে পাড়ি জমায়! কতটা ত্যাগ তিতিক্ষা করে পরিজনের মুখে হাসি ফুটায় একজন প্রবাসী ব্যক্তি। ১৩ মিনিটের এ চলচ্চিত্রটি প্রকাশের পর কাজটি প্রশংসা কুড়াচ্ছে বেশ। প্রবাস জীবনের এ গল্পে নিজেদের খুঁজে পেয়ে কাঁদছেন প্রবাসীরা। ইতিমধ্যে নাটকটি দেখা হয়েছে ২ লাখ ৯১ হাজারেরও বেশিবার এবং এতে লাইক পড়েছে ১৫ হাজারেরও বেশি। আর সেখানে মন্তব্যের ঘরে জমা হয়েছে প্রশংসা সূচক মন্তব্য। যারাই নাটকটি দেখেছেন, দেখার পর অশ্রুসিক্ত হয়েছেন বার বার।

মন্তব্যের ঘরে মুনিম আহমেদ নামের এক প্রবাসী লিখেছেন, এটা আমার গল্প, আমাদের গল্প। প্রত্যেকটা প্রবাসী মানুষের জীবনের গল্প।

মাহি রহমান নামে এক ব্যক্তি লিখেছেন, আমরা প্রবাসীরা বুকে কষ্ট মুখে হাসি নিয়ে লড়ে যাই কিন্তু দুঃখ একটাই আমাদের কষ্ট কেউ বুঝে না।

‘প্রতিটা শব্দ, প্রতিটা সেকেন্ড মিলে যায় প্রবাসীদের জীবনের সাথে’, ‘প্রবাসীদের নিয়ে মানুষ যা ভাবে আসলে তা না, শত কষ্ট করার পরও মাকে মিথ্যা বলে বলতে হয় ভালো আছি’ সহ এমন আরও অনেক মন্তব্য করছেন দর্শকরা।

প্রবাস জীবনের সত্য ঘটনা নিয়ে এ চলচ্চিত্রটির রচনা ও পরিচালনা করেছেন মাবরুর রশীদ বান্নাহ।

বিডি২৪লাইভ/আইএন/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: