ঝিনাইগাতীতে ইউনিয়ন পরিষদে মতবিনিময় সভা

প্রকাশিত: ১৬ এপ্রিল ২০১৯, ০৬:১৪ পিএম

শেরপুরে ঝিনাইগাতীতে ইউনিয়ন পরিষদের স্থায়ী কমিটিতে আদিবাসী জনগোষ্ঠীর অংশগ্রহণ নিশ্চিতকরনের লক্ষ্যে স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় সভা হয়েছে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) দুপুরে নলকুড়া ইউনিয়ন পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন ঝিনাইগাতী ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়শনের ভাইস-চেয়ারম্যান চিন্তাহরন হাজং। 

বেসরকারী উন্নয়ন সংস্থা আইইডি’র (ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট)  সহায়তায় ‘হিউম্যান রাইডস ডিফেন্ডার্স ফোরাম’ (এইচআরডি) এ মতবিনিময় সভার আয়োজন করে। সভায় মুলপ্রবন্ধ পাঠ করেন আদিবাসী নেতা সুমন্ত বর্মন। মুলপ্রবন্ধে বলায় হয়, সমতলের পিছিয়ে পড়া আদিবাসীদের ইউপির সাথে সম্পৃক্ততা কম বলে ইউপির উন্নয়ন পরিকল্পনায় আদিবাসীদের বিষয়গুলো অনেক সময় গুরুত্ব সহকারে উঠে আসেনা।

এই পিছিয়েপড়া নাগরিকদের প্রতি মনোযোগ দিতে তাই সমতলের আদিবাসী জনগোষ্ঠীর জীবনমানের পরিবর্তন করে সমাজের মুলধারায় নেয়ার জন্য স্থানীয় উন্নয়ন কাঠামোর সাথে তাদের সম্পৃক্ত করা প্রয়োজন। তাই আদিবাসী নাগরিকদের বর্তমান অবস্থার প্রতি সংবেদনশীল হয়ে সকলে মিলে চেষ্টা করলে ইউপিকে শক্তিশালী করতে আদিবাসীদের স্থানীয় সরকারে অংশগ্রহণ বৃদ্ধি করতে পারি। বিশেষ করে আদিবাসী অধ্যুষিত এলাকার ইউনিয়ন পরিষদের স্থায়ী কমিটিগুলোতে (স্ট্যান্ডিং কমিটি) আদিবাসী জনগণের সম্পৃক্ততা বাড়ানো যেতে পারে। কিংবা আদিবাসী বিষয়ক বিশেষ স্থায়ী কমিটিও গঠন করা যেতে পারে।

সভায় প্রধান অতিথি নলকুড়া ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান মো. জিয়াউল হক মেম্বার জানান, আগামী জুন মাসে ইউনিয়ন পরিষদের স্থায়ী কমিটিগুলো পূনর্গঠন করা হবে। ওই সময় যাতে স্থায়ী কমিটিগুলোতে আদিবাসীদের রাখা হয়, সে বিষয়টি বিবেচনা করা হবে। ইউপি চেয়ারম্যানের সাথে আলোচনা করে ইউনিয়ন পরিষদের সভায় এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহনের জন্য আলোচ্যসূচিতে রাখা হবে।

অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন ইউপি সদস্য মো. আব্দুর রাজ্জাক মেম্বার, ইউপি সচিব মো. সাইফুল ইসলাম, কোচ নেতা যুগল কিশোর কোচ, আইইডি প্রকল্প কর্মকর্তা মানিক পাল, মানবাধিকার কর্মী মো. জাহিদুল হক মনির প্রমুখ। সভায় নলকুড়া ইউনিয়নের বিভিন্ন এলাকায় বসবাসরত আদিবাসী জনগোষ্ঠীর সদস্যরা অংশগ্রহণ করেন। 

বিডি২৪লাইভ/এজে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: