ঢাকা, রবিবার, ১৯ মে, ২০১৯

রাতে দেরি করে খেলে যেসব রোগ হতে পারে

১৯ এপ্রিল, ২০১৯ ১৫:২৯:০০

বেশিরভাগ সময়েই নির্দিষ্ট সময়ের থেকে বেশ খানিকটা দেরিতেই খাওয়া হয়। যেমন ধরুন না, যিনি অফিস থেকে রাত সাড়ে এগারোটা কিংবা তারও পরে বাড়ি ফেরেন, তার পক্ষে কীভাবে সন্ধের ৭টার আগে ডিনার শেষ করা সম্ভব?

অথচ, ডিনারের সঠিক সময় সন্ধে ৭টা। তাই অবধারিত দেরি। আমরা তো কাজের দোহাই দিয়ে দেরিতে খাওয়া দাওয়া করছি। কিন্তু জানেন কি, এতে আমাদের শরীরের কি কি এবং কত ক্ষতি হচ্ছে?

সময় মত না খাওয়ার কারণে আমাদের কত বড় বিপদের দিকে ঠেলে দিচ্ছে তা আমরা বুঝতে পারছি না। এই অভ্যাসের কারণে শরীরে বাসা বাধছে ভয়ানক সব অসুখ। বদহজম, গ্যাস্ট্রিক তো আছেই, তাছাড়াও নানা জটিল অসুখের শিকার হতে পারেন এই কারণে।

বিভিন্ন দেশের গবেষণা ও চিকিৎসকদের পরামর্শ ইঙ্গিত বলে দিচ্ছে, এমন অভ্যাসে ভালো নেই আপনার শরীর। দূরারোগ্য ব্যাধিও দূরে নেই।

বিখ্যাত জার্নাল ‘অ্যাডভান্সেস ইন নিউট্রিশন’ এর প্রকাশিত একটি প্রতিবেদনে একদল চিকিৎসক দাবি করেছেন, বেশি রাতে মশলাযুক্ত খাবার খেলে টাইপ ২ ডায়াবিটিসের সম্ভাবনা বহুলাংশে বাড়ে।

পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের ‘পেরেলম্যান স্কুল অব মেডিসিন’ এর চিকিৎসকেরা দেখিয়েছেন, বেশি রাতে খাওয়ার ফলেই বেড়ে যায় কোলেস্টরেলের মাত্রা। ফলে কয়েক গুণ বেড়ে যায় হার্টের অসুখের আশঙ্কা। এমনকি, ঘুমের মধ্যে যে কোনো সময় হার্ট অ্যাটাকও হতে পারে।

গবেষণায় দেখা গিয়েছে দীর্ঘ দিন বেশি রাতে খাওয়ার ফলে স্মৃতিজনিত সমস্যাও হতে পারে।

ক্লান্ত শরীরে মানুষের খাদ্যগ্রহণের পরিমাণ বেড়ে যায়। বেশি রাতে, ক্লান্ত শরীরে যারা খান, তারা স্বাভাবিকের থেকে ৩১৫ ক্যালোরি বেশি খেয়ে ফেলেন। ঘুমের দফারফা তো বটেই। এর ফলে ক্যালোরি ম্যানেজমেন্ট সিস্টেমেরও দফারফা হয়। লাগামছাড়া ভাবে বাড়তে থাকে ওজন।

বেশি রাতে খেলে অ্যাসিডিটির সমস্যা অবধারিত। দীর্ঘদিনের এই অভ্যাস ডেকে আনে আলসারের মতো রোগ।

সম্প্রতি ইন্টারন্যাশনাল জার্নাল অব ক্যান্সার প্রকাশিত একটি গবেষণায় দাবি করা হয়েছে যে, দেরি করে রাতের খাবার খেলে স্তন ক্যান্সার আর প্রস্টেট ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায় অনেকখানি।

৬২১ জন প্রস্টেট এবং ১ হাজার ২০৫ জন স্তন ক্যান্সারের রোগীর ওপর এই পরীক্ষা চালানো হয়। স্পেনের গবেষকদের একটি দল এই গবেষণাটি পরিচালনা করেন। অংশগ্রহণকারীদের ঘুমের সময়সূচি এবং রাতের খাবার সময় সংক্রান্ত তথ্য সংগ্রহ করেছেন তারা।

পরিবারে কারো ক্যান্সার আছে কিনা, তাদের আর্থ-সামাজিক অবস্থান এবং তাদের বসবাসের পরিবেশে ক্যান্সার হতে পারে কিনা ইত্যাদি বিষয়গুলো তারা দেখেন।

ফলাফল হিসেবে তারা জানান, দেরি করে রাতের খাবার খেলে প্রস্টেট ও স্তন ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়। প্রোস্টেট ক্যান্সারের ক্ষেত্রে গবেষণায় দেখা গেছে, যে রাত ৯টার আগে যারা রাতের খাবার খেয়েছেন বা খাবার দুই ঘণ্টা পরে ঘুমাতে গেছেন তাদের প্রস্টেট ক্যান্সারের ঝুঁকি ২৬ শতাংশ কম ছিল।

একইভাবে, নারীদের মধ্যে যারা রাত ১০টার আগে রাতের খাবার সেরে নেন তাদের মধ্যে স্তন ক্যান্সারের ঝুঁকি ১৬ শতাংশ কম। গবেষকরা জানান যে, দেরি করে খাবার খেলে এবং খাবার পরেই ঘুমিয়ে পড়লে শরীরের সার্কাডিয়ান ছন্দ ব্যাহত হয়।

কেন আগে খাবেন?

১) দেরি করে খাওয়ার ফলে স্ট্রোকস এবং হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

২) প্রাপ্তবয়স্কদের কখনওই সন্ধে ৭টার পর খাবার খাওয়া উচিত নয়।

৩) ডিনার করার ২ ঘণ্টার মধ্যে শুয়ে পড়বেন না। হাঁটাচলা করুন। এতে খাবার হজম সঠিক পদ্ধতিতে হবে।

৪) তাড়াতাড়ি খেলে শরীর সেই খাবার হজম হওয়ার জন্য উপযুক্ত সময় পায়।

সন্ধে ৭টার পর ডিনার করলে কী হবে?

১) রক্তচাপ বাড়বে।

২) স্ট্রেস হরমোনের পরিমান বাড়বে।

৩) মোটা হয়ে যাওয়া, হৃদরোগ প্রভৃতি সমস্যার সম্ভাবনা বাড়বে।

বিডি২৪লাইভ/এজে

সর্বশেষ

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ, বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭, 
ই-মেইলঃ info@bd24live.com, 
ফোন: ০২-৫৮১৫৭৭৪৪

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems