‘আমার থেকে মুখ ফিরিয়ে নিবে তাতে কোন সন্দেহ নেই’

প্রকাশিত: ২২ এপ্রিল ২০১৯, ০৩:২৪ পিএম

ছোট পর্দার অভিনয়ে দীর্ঘ এক জার্নি সাদিয়া জাহান প্রভার। নিয়মিতই কাজ করে চলেছেন এখনও। নানামাত্রিক চরিত্রে হাজির হয়ে জয় করেছেন দর্শক মন। দর্শকের কাছে প্রভার নাটক মানেই ভিন্ন কিছু। দর্শকের কাছে যেমন জনপ্রিয় তেমনি নির্মাতাদের কাছেও দারুণ আস্থা তৈরি করেছেন এই অভিনেত্রী।

গতানুগতিক কাজের বাইরেই নিজেকে দেখতে বেশি পছন্দ করেন তিনি। গল্প ও চরিত্র পছন্দ না হলে সেই কাজ করেননা। ব্যতিক্রম গল্প ও চরিত্র সম্পর্কে তিনি বলেন, এখন তো কাজ অনেক কমিয়েছি। খুব বেছে কাজ করি। গল্প ও চরিত্রে মনের মত না হলে করি না। গল্পে চরিত্রের ছন্দপতনের কারণে চুক্তিবদ্ধ হওয়া অনেক কাজও ছেড়ে দিয়েছি। এরকম অনেক গল্পে কাজ করেছি যেগুলা প্রায় কাছাকাছি। সেক্ষেত্রে কারও উপস্থাপনাটা একটু অন্যরকম হয়। কিন্তু এখন বুঝে শুনেই কাজ করছি।

অভিনয়ে নিজেকে অনেকটা সময় ধরে রাখাটাও খুব কঠিন। সেইসাথে নিজের যশ খ্যাতি নিয়ে সময় পাড়ি দেওয়া আর সেটা ধরে রেখে এগিয়ে যাওয়ার উদাহরণ কমই আছে শোবিজে।

দীর্ঘ এক যুগের এই ক্যারিয়ার নিয়ে তিনি বলেন, একজন শিল্পীকে নিজের যোগ্যতা দিয়ে ইন্ডাস্ট্রিতে টিকে থাকতে হয়। যদি নিজের মধ্যে কিছু না থাকে তাহলে কখনোই সে এগিয়ে যেতে পারবে না। এগিয়ে যাওয়াটা তার জন্য খুব কঠিন হয়ে দাঁড়াবে। কোন শিল্পীর যদি যোগ্যতা থাকে তবে দর্শক তাকে গ্রহণ করবেই। আমি এটাই বিশ্বাস করি।

টেলিভিশনের দর্শকরা এখন সবাই ইউটিউবমুখী হচ্ছে। টেলিভিশনে বিজ্ঞাপনের ভীড়ে কেউই নাটক দেখতে চায় না। যার ফলে এখন সবাই অনলাইনে হুমড়ি খেয়ে পড়ছে। এই নিয়ে তিনি বলেন, যুগ পাল্টাচ্ছে। যুগের সাথে তাল মিলিয়েই চলতে পছন্দ করে সবাই। এখন অনলাইনের যুগ যার ফলে পুরো বিশ্ব এখন হাতের মুঠোয়। সেখানে কেউ আর টিভির আশায় বসে থাকে না। কোন একটা কাজ হলে সেটা সাথে ইউটিউবেই দেখতে পাওয়া যায়।

যার বদৌলতে শুধু আমাদের দেশের কাজ কেন যেকোন দেশের অভিনেতা অভিনেতড়িদের কাজ দেখতে পাচ্ছে সবাই। এত এত কাজের ভিড়ে আমি যদি ভালো কিছু নিয়ে আসতে না পারি তাহলে দর্শক আমাকে কেন দেখবে? যদি নতুনত্ব বা দেখার কিছু নাই থাকে নাটকে তখন আমার থেকে মুখ ফিরিয়ে নিবে তাতে কোন সন্দেহ নেই।

গেল বছর চলচ্চিত্রে অভিষেক হওয়ার কথা থাকলেও আর দেখা যায় নি তাকে। সিনেমার অনেক প্রস্তাব আসলেও গল্প পছন্দ না হওয়ায় অনেক ছবিই ফিরিয়ে দিয়েছেন তিনি। তার মধ্যে অঞ্জন আইচ এর ‘রূপবতী’ সিনেমার সিনেমার গল্পটি মনে ধরেছিল প্রভার। চিত্রনায়ক ফেরদৌসের বিপরীতে তাকে দেখা যাবে বলে জানা গিয়েছিল। কিন্তু এখনও ছবির শুটিং শুরু করা হয় নি আর কবে হবে তা নিয়েও রয়েছে সংশয়।

এই সময়ে খণ্ড নাটক নিয়ে ব্যস্ত সময় পার করছেন এই অভিনেত্রী। এরইমধ্যে আসছে ঈদের নাটকেরও শুটিং শুরু করেছেন তিনি। চ্যানেল আইয়ে প্রচার হচ্ছে তার অভিনীত ‘গোল্ডেন ভাই’ শিরোনামের একটি ধারাবাহিক নাটক। এরইমধ্যে ধারাবাহিকটি দর্শকের মধ্যে দারুণ সাড়া ফেলেছে। এই নাটকে প্রভা চাপাবাজ মেয়ের চরিত্রে অভিনয় করেছেন।

বিডি২৪লাইভ/আইএন/আরআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: