শ্রীলঙ্কায় বোমা হামলার দায় স্বীকার

প্রকাশিত: ২২ এপ্রিল ২০১৯, ০৭:৪৩ পিএম

শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে গির্জা ও অভিজাত হোটেলে ৮ দফা সিরিজ বোমা হামলা ও আত্মঘাতী বিস্ফোরণের দায় স্বীকার করেছে জামাত আল তৌহিদ আল ওয়াতানিয়া নামের একটি সংগঠন।

সৌদি আরবভিত্তিক আল-আরাবিয়া টেলিভিশনের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে রাশিয়ার বার্তা সংস্থা তাস।

তাসের ওই প্রতিবেদনে বলা হয়েছে, আল-আরাবিয়া টিভি চ্যানেল সোমবার (২২ এপ্রিল) টুইটারে জানিয়েছে, স্থানীয় সন্ত্রাসী সংগঠন জামাত আল তৌহিদ আল ওয়াতানিয়া হামলার দায় স্বীকার করেছে। কিন্তু টুইটে তারা গ্রুপটি সম্পর্কে বিস্তারিত কোনো কিছু জানায় নি।

এর আগে শ্রীলঙ্কার গণমাধ্যম জানিয়েছিল, দিন পনের আগে ন্যাশনাল তৌহিদ জামাত (এনটিজে) নামে একটি সংগঠন এমন হামলা চালাতে পারে বলে তথ্য ছিল দেশটির পুলিশের কাছে। কিন্তু, সে হামলা ঠেকাতে পারে নি শ্রীলঙ্কার পুলিশ বাহিনী।

তবে শুরু থেকে এই বোমা হামলার কথা অস্বীকার করেছিল সংগঠনটি। যদিও নৃশংস এ হামলার পেছনে জামাত আল তৌহিদ আল ওয়াতানিয়া দায়ী বলে দেশটির পুলিশের তরফ থেকে সন্দেহ করা হচ্ছিল।

&dquote;&dquote;
দীর্ঘ ২৬ বছর গৃহযুদ্ধের ভয়াবহ বিভীষিকা কাটিয়ে শ্রীলঙ্কায় শান্তি ফিরেছে এক দশক আগে। ২০০৯ সালের পর শ্রীলঙ্কায় এত বড় রক্তপাত এটিই প্রথম।

যদিও ১৯৯৫ সালে গৃহযুদ্ধের সময় একই রকম একটি হামলায় মারা গিয়েছিলেন ১৪৭ জন খ্রিস্টান নাগরিক। কিন্তু শ্রীলঙ্কায় যখন আপাতত শান্তি বিরাজ করছে সেই সময় প্রায় ৩০০ জন নিরীহ মানুষের প্রাণহানি, তাও আবার খ্রিস্টানদের ধর্মীয় উপাসনালয় গির্জাতে- যা হতবাক করেছ গোটা বিশ্বকে।

রবিবার (২১ এপ্রিল) শ্রীলঙ্কায় ইস্টার সানডের প্রার্থনার সময় ৩টি গির্জা, ৩টি অভিজাত হোটেল ও রাজধানী কলম্বোর পার্শ্ববর্তী অপর দুটি এলাকার সহ মোট ৮ জায়গায় আত্মঘাতী সিরিজ বোমা হামলা চালানো হয়। এতে এ পর্যন্ত কমপক্ষে ৩০০ জন নিহত হওয়ার খবর জানা গেছে। এ হামলায় আহত হয়েছে আরও অন্তত ৫০০ জন। নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আত্মঘাতী দুই জঙ্গি হিসেবে তদন্তকারী সংস্থা দু’টি নাম জানিয়েছে- মাওলানা জাহরান হাশিম এবং আবু মোহাম্মেদ। এই দুজন ন্যাশনাল তৌহিদ জামাত (এনটিজে) নামের উগ্রপন্থি মুসলিম সংগঠনের সদস্য।

শ্রীলঙ্কার গোয়েন্দারা জানায়, হামলায় ব্যবহার করা হয় ২৫ কেজি সি-৪ প্লাস্টিক এক্সপ্লোসিভ।

এ ঘটনার পর শ্রীলঙ্কায় আজ সোমবার (২২ এপ্রিল) মধ্যরাত থেকে জরুরি অবস্থা জারি করা হচ্ছে। মধ্যরাত থেকে শর্তসাপেক্ষে জরুরি অবস্থা জারির এই পরিকল্পনা ঘোষণা করেছে দেশটির জাতীয় নিরাপত্তা কাউন্সিল।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: