দাবি আদায়ে আমরণ অনশনে ৩ শিক্ষার্থী

প্রকাশিত: ২৩ এপ্রিল ২০১৯, ০৩:০৫ পিএম

পাঁচ দফা দাবি আদায়ের লক্ষ্যে নীলক্ষেত মোড়ে অবরোধ করেছে রাজধানীর সাত কলেজের শিক্ষার্থীরা। আন্দোলনরত শিক্ষার্থীদের মধ্যে তিনজন আমরণ অনশনে বসেছে।

আমরণ অনশনের তিন শিক্ষার্থী হলেন- সাইফুল ইসলাম, আবু নোমান এবং সাকিব। এরা সকলেই ঢাকা কলেজের শিক্ষার্থী।

আমরণ অনশনে অংশ নেয়া ঢাকা কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ ২০১৭-১৮ সেকশনের শিক্ষার্থী সাইফুল ইসলাম বলেন, সাত কলেজের শিক্ষার্থীরা যেই দাবিগুলো নিয়ে এখানে এসেছে। সেই দাবির সাথে একাত্মতা প্রকাশ করে আমরা আমরণ অনশন করছি। এই সাত কলেজের অভিভাবক ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি তিনি ইতিমধ্যে অবস্থানের কথা জেনে গেছেন।

তিনি বলেন, আমরা আশা করি তিনি দ্রুত এখানে আসবেন, দাবিগুলো শুনবেন। আমাদের পাঁচ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে নির্দিষ্ট একটা সময় দিয়ে যাবেন। অন্যথায় আমরা আমাদের শরীরের শেষ রক্তবিন্দু থাকা পর্যন্ত এই অনশন ভাঙব না। ভিসির আশ্বাস না পাওয়া পর্যন্ত অনশন চলিয়ে যাওয়ার ঘোষণা দেন তিনি।

এর আগে আজ মঙ্গলবার (২৩ এপ্রিল) সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়া সরকারি সাত কলেজের সেশনজট নিরসন, ত্রুটিপূর্ণ ফল সংশোধন এবং ফল প্রকাশের দীর্ঘসূত্রতা দূর করাসহ নানা সমস্যা সমাধানের দাবিতে নীলক্ষেত মোড়ে অবস্থান নিয়েছে শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি সমূহ—

১. পরীক্ষা শেষ হওয়ার ৯০ দিনের মধ্যে ত্রুটিমুক্ত ফলাফল প্রকাশসহ একটি বর্ষের সকল বিভাগের ফলাফল একত্রে প্রকাশ করতে হবে।

২. ডিগ্রী, অনার্স, মাস্টার্স সকল বর্ষের ফলাফল গণহারে অকৃতকার্য হওয়ার কারণ প্রকাশসহ খাতার পুনঃমূল্যায়ন করতে হবে।

৩. সাত কলেজ পরিচালনার জন্য স্বতন্ত্র প্রশাসনিক ভবন চাই।

৪. প্রতি মাসে প্রত্যেকটা ডিপার্টমেন্টে প্রতি কলেজে দুইদিন করে মোট ১৪ দিন ঢাবির শিক্ষকদের ক্লাস নিতে হবে।

৫. সেশনজট নিরসনের লক্ষ্যে একাডেমিক ক্যালেন্ডার প্রকাশসহ ক্রাশ প্রোগ্রামের চালু করা।

বিডি২৪লাইভ/এআইআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: